ইতিহাসের পাতায় ২২ জুলাই

0

ইতিহাস ঘেঁটে দেখা যায় বছরের প্রতিটি দিনেই কোন না কোন উল্লেখযোগ্য ঘটনার স্বাক্ষী হয়ে রয়েছে। তেমনি আজ ২২ জুলাই ২০২২, শুক্রবার, ০৭ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ।

আজকের দিনটিতেও জন্মবার্ষিকী/মৃত্যুবরণসহ ঘটে যাওয়া নানান উল্লেখযোগ্য কিছু বিষয় খুঁজে পাওয়া যায়। চলুন এক নজরে দেখে নেয়া যাক ইতিহাসের পাতায় আজকের দিনটি:

ঘটনাবলি:

১৪৫৬- অটোমান তুর্কিরা বেলগ্রেড অধিকার করে।
১৯৩৩- উইলি পোস্ট প্রথম একা পৃথিবী প্রদক্ষিণ করেন। উড়ে পৃথিবী প্রদক্ষিণ করতে তার সময় লেগেছিল সাত দিন ১৮ ঘণ্টা ৪৫ মিনিট।
১৯৪৬- ব্রিটেনে পাউরুটির রেশন চালু হয়।
১৯৭২- বাংলাদেশকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয় গুয়াতেমালা।
২০০০- পাকিস্তানের ক্ষমতাচ্যূত প্রধানমন্ত্রী নাওয়াজ শরীফকে ১৪ বছরের কারাদণ্ড দেওয়া হয় এবং তার রাজনৈতিক তৎপরতার ওপর ২১ বছরের জন্য নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

জন্ম:

১৮১৪- বাংলা সাহিত্যের প্রথম ঔপন্যাসিক, ছদ্মনাম টেকচাঁদ ঠাকুর প্যারীচাঁদ মিত্র। কলকাতায় এক বণিক পরিবারে জন্মগ্রহণ করেন তিনি। শৈশবে একজন গুরুর কাছে বাংলা, পরে একজন মুন্সির কাছ থেকে ফারসি শেখেন। ইংরেজি শিখতে হিন্দু কলেজে একাদশ শ্রেণিতে ভর্তি হয়েছিলেন। তিনি বাংলার নবজাগরণের অন্যতম নেতা ছিলেন। তিনি ছিলেন কলকাতা পাবলিক লাইব্রেরির লাইব্রেরিয়ান। আলালের ঘরের দুলাল তার শ্রেষ্ঠ এবং বাংলা সাহিত্যের প্রথম উপন্যাস।
১৮৪৭- বিখ্যাত বাঙালি কৌতুক লেখক ত্রৈলোক্যনাথ মুখোপাধ্যায়।
১৯২৩- ভারতীয় বাঙালি অভিনেত্রী সুমিত্রা দেবী।
১৯২৬- মননশীল প্রবন্ধকার, বাংলা ভাষা ও সাহিত্যের গবেষক, শিক্ষাবিদ ও বুদ্ধিজীবী মোফাজ্জল হায়দার চৌধুরী। বর্তমান বাংলাদেশের (তৎকালীন পূর্ববঙ্গের) নোয়াখালী জেলার বেগমগঞ্জ থানার খালিশপুর গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের শেষলগ্নে পাকিস্তান সেনাবাহিনী, রাজাকার ও আল-বদর বাহিনী তাকে অপহরণ করে। এরপর তার আর কোনো খোঁজ পাওয়া যায়নি। ১৯৭১ সালে গবেষণায় বাংলা একাডেমি পুরস্কার ও ২০১৯ সালে স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে স্বাধীনতা পুরস্কার পান তিনি।
১৯৯৫- ‘দুঃখের রানি’ হিসেবে পরিচিত ব্রাজিলের জনপ্রিয় গায়িকা মারিলিয়া মেন্ডনকা।

মৃত্যু:

১৯৪৮- বিখ্যাত বাঙালি চিত্রশিল্পী হেমেন্দ্রনাথ মজুমদার।
১৯৭০- ‘মাসিক বসুমতী’ পত্রিকার অন্যতম সম্পাদক প্রাণতোষ ঘটকের মৃত্যু।
১৯৭৬- বাঙালি লেখক, ছোটগল্পকার ও ঔপন্যাসিক মণীন্দ্রলাল বসু।
১৯৮৬- প্রখ্যাত ভারতীয় বাঙালি অভিনেত্রী মহুয়া রায়চৌধুরী।
১৯৯৪- বাঙালি অভিনেত্রী নাট্যসম্রাজ্ঞী সরযূবালা দেবী।

জেএন/পিআর

আরও পড়ুন
লোড হচ্ছে...