বোয়ালখালীতে সেচ স্কীমের ট্রান্সফরমার চুরির হিড়িক

0

চট্টগ্রামের বোয়ালখালীতে একমাসের ব্যবধানে বৈদ্যুতিক খুঁটি থেকে ৩টি সেচস্কীমের ৯টি বৈদ্যুতিক ট্রান্সফমার চুরির ঘটনা ঘটেছে।

এতে অনিশ্চয়তার মুখে পড়েছে প্রায় ৩শত একর জমির চাষাবাদ। এ ঘটনায় থানা পুলিশের পরামর্শে ট্রান্সফরমার হারানোর পৃথক ৩টি ডায়েরী করেছেন ভুক্তভোগীরা।

জানা গেছে, গত ৭ জুলাই দিবাগত রাতে বগাছড়া বিলের সেচস্কীমের তিনটি ৫ কেভি ট্রান্সফরমার চুরি হয়। এর আগে গত ২ জুন রাতে উপজেলার আমুচিয়া ইউনিয়নের দক্ষিণ নাঘাটা বিলের হকখালীর সেচস্কীমের তিনটি ৫ কেভি ট্রান্সফরমার ও একই এলাকার কানুপুকুর বিলের সেচস্কীমের তিনটি ৫ কেভি ট্রান্সফরমার নিয়ে যায় চোরের দল।

এ ঘটনায় বোয়ালখালী থানা পুলিশের পরামর্শে পৃথক তিনটি ডায়েরী করেছেন স্কীম ম্যানেজার আব্দুল জলিল, এসএম বাবর ও মো. নাজিম উদ্দিন।

তারা জানান, স্মল হোল্ডার এগ্রিকালচারাল কম্পিটিটিভনেস প্রজেক্ট (এসএসিপি) এর আওতাধীন বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) চলমান প্রকল্পে এসব ট্রান্সফরমার দিয়েছিলো।

তবে স্কীমের আওতায় বারিড পাইপ লাইনের কাজ চালু থাকায় বৈদ্যুতিক খুঁটি থেকে ট্রান্সফরমারগুলো নামানো হয়নি। এ বিষয়ে পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর ডেপুটি জোনাল ম্যানেজারসহ সংশ্লিষ্ট সকলকে অবগত করেছেন ভুক্তভোগীরা।

স্কীম ম্যানেজার এসএম বাবর বলেন, এক মাসের ব্যবধানে একই এলাকায় ৯টি ট্রান্সফরমার চুরির ঘটনা ঘটেছে। দ্রুত সময়ের মধ্যে ট্রান্সফরমার সংযুক্ত করা না হলে বোরোসহ শাকসবজির আবাদ অনিশ্চয়তার মুখে পড়বে। নতুন করে ট্রান্সফরমার স্থাপনের সার্মথ্য আমাদের নেই।

এ ঘটনায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা না নিলে এলাকায় আরো ট্রান্সফরমার চুরির আশঙ্কা করছেন স্কীম ম্যানেজার আব্দুল জলিল। তিনি বলেন, ট্রান্সফরমার চুরি হওয়ায় আর্থিক ক্ষতির মুখে পড়েছি। বিএডিসি থেকে শর্ত সাপেক্ষে ট্রান্সফরমারগুলো ভাড়ায় নিয়েছিলাম।

মো. নাজিম উদ্দীন জানান, চোরের দল বৈদ্যুতিক খুঁটিতে থাকা ট্রান্সফরমার অভিনব কায়দায় খুলে ভেতরের যন্ত্রাংশ নিয়ে গেছে। অথচ ট্রান্সফরমারগুলো খুঁটিতে লোহার শিকল দিয়ে তালাবদ্ধ করা ছিলো।

বোয়ালখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবদুর রাজ্জাক বলেন, ট্রান্সফরমার চুরির সাথে জড়িত একটি দল সম্প্রতি রাঙ্গুনীয়ায় সনাক্ত হয়েছে। বোয়ালখালীতে ট্রান্সফরমার চুরির সাথে এরা জড়িত রয়েছে কি না খতিয়ে দেখা হচ্ছে।

বৈদ্যুতিক ট্রান্সফরমার চুরিরোধে গ্রাহকদের সচেতন থাকার অনুরোধ জানিয়েছেন পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর ডেপুটি জোনাল ম্যানেজার মো. এমরান গণি।

জেএন/পিআর

আরও পড়ুন
লোড হচ্ছে...