টি-ব্যাগের নানান রকমের ব্যবহার

সারাদিনের ক্লান্তির পরে এক কাপ গরমাগরম চায়ের কোনও তুলনাই হয় না। আচ্ছা, চা খাওয়ার পরে টি-ব্যাগটা নিশ্চয়ই ফেলে দেন? আপনার উত্তর যদি ‘হ্যাঁ’ হয়, তা হলে বলব টি ব্যাগের নানা ব্যবহার সম্পর্কে আপনার জানা নেই।

আসুন জেনে নিন টি- ব্যাগের নানান রকম ব্যবহার-

  • চোখের ফোলাভাব কমাতেঃ ঘুমের অভাবে বা অন্য কোনও কারণে চোখের নিচে ফুলে গেছে?  গরম পানিতে দুটো টি-ব্যাগ ভিজিয়ে নিন, তারপর সেই ভেজা টি-ব্যাগ ফ্রিজে কয়েক মিনিট রাখুন যাতে ঠান্ডা হয়ে যায়। ঠান্ডা টি-ব্যাগ চোখের উপর রেখে পাঁচ মিনিট শুয়ে থাকুন, দ্রুত ফোলাভাব কমে যাবে।
  • স্ক্রাব হিসেবেঃ মুখটা খুব ম্যাড়মেড়ে অনুজ্জ্বল লাগছে? একটা টি-ব্যাগ কেটে ভিতরের চা পাতাটা বের করে মুখ স্ক্রাব করে নিন। ব্যবহার করা টি ব্যাগও নিতে পারেন। চায়ের গুঁড়োটা বাটিতে নিয়ে ১ চা চামচ মধু যোগ করুন, তারপর মুখে লাগিয়ে বৃত্তাকারে মাসাজ করুন। হয়ে গেলে পাঁচ মিনিট রেখে পানি দিয়ে মুখ ধুয়ে নিন।
  • এয়ার ফ্রেশনার হিসেবেঃ ঘরে সুগন্ধের জন্য দামি এয়ার পেকেট কেনেন? হাতের কাছে টি-ব্যাগ থাকলে আর কেনার দরকার নেই। ব্যবহার করা টি-ব্যাগ শুকনো করে নিন, তাতে ছিটিয়ে দিন কয়েক ফোঁটা পছন্দের এসেনশিয়াল অয়েল। এবার ব্যাগগুলো বাথরুমে বা ড্রয়ারের ভিতরে রেখে দিলেই হল।
  • ঘর থেকে পোকামাকড় তাড়াতেঃ পেপারমিন্ট টি-এর গন্ধে পোকামাকড় পালায়। গরম পানিতে পেপারমিন্ট টি-ব্যাগ ভিজিয়ে নিন। এবার ওই পানিতে দু’ফোঁটা বাসন মাজার লিকুইড সাবান যোগ করুন। ভালোভাবে মিশিয়ে স্প্রে বটলে ভরে ঘরের কোনায় কোনায় স্প্রে করে দিন। ইঁদুর সহ সব পোকামাকড়ের উৎপাত কমে যাবে।
  • দুর্গন্ধ কমাতেঃ রান্নাঘরে ডাস্টবিন থাকলে তা থেকে, বিশেষ করে এই গরমকালে বাজে গন্ধ ছড়াতে পারে। ব্যবহার করা টি-ব্যাগ ফেলে রাখুন ডাস্টবিনে। সমস্ত গন্ধ দূর হয়ে যাবে।
  • ছত্রাক থেকে গাছ বাঁচাতেঃ পছন্দের গাছে ফাঙ্গাস ধরেছে? পানিতে টি ব্যাগ দিয়ে ফুটিয়ে নিন। তারপর সেই পানিটা স্প্রে বটলে ভরে মাটিতে আর পাতায় স্প্রে করুন সকাল-বিকেল। ছত্রাক কমে যাবে।
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM