গরমে চুলের যত্নে বিশেষ কিছু টিপস

0

গরমের দিনে চুল নিয়ে সবারই থাকে বাড়তি চিন্তা।  একে তো গরমের বিশ্রী ঘাম, তার সঙ্গে চুলের রুক্ষভাব তো আছেই, সব মিলিয়ে গরম এলেই খুসকি, ডগাফাটা আর চুলের রুক্ষতা। বাতাসের আর্দ্রতা এই সময় বেশি থাকায় চুল নেতিয়েও থাকে। কাজেই এই গরমের দিনগুলোয় চুলের বাড়তি যত্ন নেওয়া খুব দরকার। আসুন জেনে নিই গরমে চুলের যত্নে কি করবেন।

গরমে চুলের যত্নে বিশেষ কিছু টিপসঃ

  • গরম আর ঘাম চুলকে এতটা চটচটে করে দেয় যে, মনে হয় রোজ শ্যাম্পু করি। কিন্তু তাতে চুল রুক্ষ হওয়া অবশ্যম্ভাবী। সপ্তাহে ৩ বারের বেশি কোনওমতেই শ্যাম্পু করবেন না। আর প্রতিবার কন্ডিশনার অবশ্যই লাগাবেন। চুল ডিপ কন্ডিশনিং করতে কন্ডিশনারের বদলে হেয়ার মাস্ক লাগান। ঘরোয়া হেয়ার প্যাকও ব্যবহার করতে পারেন। ডিম, দই আর মধু দিয়ে তৈরি হেয়ার প্যাক শুকনো বিবর্ণ চুলের জন্য খুবই উপকারী। এছাড়া আর্দ্রতা চুলের গভীরে ধরে রাখতে কন্ডিশনিংয়ের পাশাপাশি থেরাপিউটিক হেয়ার অয়েল মাসাজ করতে পারেন। নারকেল, অলিভ আর আমন্ড অয়েল চুলের স্বাস্থ্য আর বাড়বৃদ্ধির পক্ষে খুব ভালো। ৭/১৪দিন অন্তর অন্তর চুলে অয়েল মাসাজ নিন। হাতের কাছে রাখুন হাইড্রেটিং হেয়ার মিস্ট। অ্যালো ভেরা জেলে জল মিশিয়ে পাতলা করে নিলেও দারুণ ঘরোয়া হেয়ার মিস্ট পেয়ে যাবেন। রুক্ষতার হাত থেকে চুলকে রক্ষা করবে এই মিস্ট।
  • গরমে খোলা চুল মানেই প্রচণ্ড অস্বস্তি। তাই চুলটা বেঁধে রাখাই ভাল। বাহারি স্কার্ফ বা টুপিতে ঢেকে রাখুন চুল।
  • চুলের সম্পূর্ণ দেখভাল করতে নারিশিং শ্যাম্পু মাখুন। নারকেল, শিয়া বাটার, আর্গান অয়েল-বেসড শ্যাম্পু চুলের পক্ষে ভালো। একই সঙ্গে শ্যাম্পু ঠিকমতো লাগানোও জরুরি। চুলে সরাসরি শ্যাম্পু লাগাবেন না। স্ক্যাল্পে ঘষে ফেনা করুন, তারপর সেই ফেনা চুলে লাগিয়ে ধুয়ে নিন। তাতে অতিরিক্ত শ্যাম্পুতে চুল রুক্ষ হবে না।
  • গরমে চুলের ডগা ফেটে যাওয়া, রোদে পোড়ার হাত থেকে রেহাই পেতে হলে গরমের শুরুতেই চুল ট্রিম করিয়ে নিতে হবে।চুল ছোট না করতে চাইলে টুপি ব্যবহার করতে পারেন, স্কার্ফ বা ক্লিপ দিয়ে চুল বেধেও রাখতে পারেন। তবে বেশি টাইট করে চুল বাধবেন না, খেয়াল রাখবেন চুলের মধ্যে যেন হাওয়া চলাচল করতে পারে।
  • ধুলো-ময়লা, বৃষ্টির পানিতে ভিজে অনেক সময় চুল নিস্তেজ হয়ে যায়। অলিভ অয়েল, নারকেল তেল ও ক্যাস্টর অয়েলের সাথে মেথি পেস্ট মিশিয়ে মাথার তালুতে ম্যাসাজ করতে পারেন। এতে চুল ঘন ও উজ্জ্বল থাকবে। দইয়ের সাথে লেবুর রস মিশিয়েও চুলে দিতে পারেন। তারপর শ্যাম্পু করে ধুয়ে ফেললে ভাল ফল পাওয়া যাবে।
  • গরমে তাপমাত্রা বাড়লে মাথার তালুও ঘামতে শরু করে। দিনের শেষে বাড়ি ফিরে চুল ভাল করে শুকিয়ে নিবেন। তারপর বড় দাতের চিরুনি দিয়ে চুল আঁচড়ে শুকিয়ে নিবেন।
  • আরও মনে রাখতে হবে ঘুমানোর আগে মোটা দাঁতের চিরুনি দিয়ে হালকাভাবে চুল আঁচড়ে নিবেন। এতে চুলের গোড়ায় রক্ত সঞ্চালন ঠিকমতো হবে।
  • চুলপড়া রোধ করতে লাইফ স্টাইল ও ডায়েটেও পরিবর্তন আনা দরকার। অর্থাৎ ব্যালেন্সড ডায়েট মেনে চললে এবং সবুজ শাকসবজি, ফলমূল বেশি খেলে চুলের অনেক উপকার পাওয়া যাবে। বেশি করে প্রোটিনযুক্ত খাবার ও প্রচুর পানি পান করতে হবে।
  • প্রচন্ড গরমে আমাদের উচিত প্রতিদিন কিছুটা সময় চুলের যত্ন নেয়া। তাহলে দেখবেন গরমে আপনার চুল থাকবে প্রাণবন্ত ঝলমলে।
আরও পড়ুন
লোড হচ্ছে...