ওয়ানডেকে বিদায় বললেন বেন স্টোকস

একদিনের আন্তর্জাতিক ক্রিকেটকে চিরতরে বিদায় বললেন ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী তারকা বেন স্টোকস। ওয়ানডেকে বিদায় বললেও টেস্ট ও টি-টোয়েন্টি যথারীতি চালিয়ে যাবেন তিনি। টেস্টে তিনি বর্তমানে দলের অধিনায়কের দায়িত্ব পালন করছেন।

- Advertisement -

চলতি মাসে অবসরের ঘোষণা দেন ইংল্যান্ডকে ২০১৯ সালে বিশ্বকাপ জেতানো অধিনায়ক ইয়ন মরগান। ফর্ম হারানো সত্ত্বেও মরগানের অবসরের সিদ্ধান্ত অনেকের জন্যই মেনে নেওয়া কষ্টের ছিল। এবার বিশ্বকাপ জয়ের অন্যতম নায়ক স্টোকসের অবসরের ঘোষণা যেন বিনা মেঘে বজ্রপাত হয়ে এল।

- Advertisement -google news follower

মঙ্গলবার (১৯ জুলাই) দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ইংল্যান্ডের তিন ম্যাচ ওয়ানডে সিরিজ শুরু হবে। ডারহামের চেস্টার লি স্ট্রিটে সিরিজের উদ্বোধনী ম্যাচই হতে যাচ্ছে স্টোকসের শেষ আন্তর্জাতিক ওয়ানডে, জানিয়েছেন তিনি নিজেই।

স্টোকস বলেন, ‘আমি এই ফরম্যাট থেকে অবসরের সিদ্ধান্ত নিয়েছি। যদিও এটা অনেক কঠিন সিদ্ধান্ত ছিল। ইংল্যান্ডের হয়ে খেলা প্রত্যেকটা মিনিট উপভোগ করেছি। দারুণ এক যাত্রা ছিল।’

- Advertisement -islamibank

ভারতের বিপক্ষে সদ্য সমাপ্ত ওয়ানডে সিরিজে স্টোকস খুব একটা ছন্দে ছিলেন না। টেস্টের অধিনায়ক হিসেবে প্রথম চার টেস্টেই জয় এনে দেওয়া এই অলরাউন্ডার তাই ওয়ানডে ক্রিকেটে আর মনোযোগ রাখতে চান না।

তিনি বলেন, ‘‌তিন ফরম্যাট খেলা এখন আমার জন্য কঠিন। আমি এই ফরম্যাটে নিজের শতভাগ দিতে পারছি না। ইংল্যান্ডের জার্সি গায়ে জড়ালে দলের প্রতি আরও বেশি দেওয়ার থাকে। শুধু ধকলই একমাত্র কারণ নয়, আমার মনে হচ্ছে আমি অন্য কারও জায়গা দখল করে আছি যে জস বাটলারের দলকে আরও বেশি দিতে পারবে।’

স্টোকস এখন টেস্ট ক্রিকেটেই পূর্ণ মনোনিবেশ করতে চান। তার ভাষায়, ‘আমি এখন টেস্টে আমার সবকিছু উজাড় করে দিব। এই সিদ্ধান্তের পর টি-টোয়েন্টিতেও নিজের প্রতিশ্রুতি পূরণ করতে পারব।’

২০১১ সালের আগস্টে ইংল্যান্ডের জার্সি আন্তর্জাতিক ওয়ানডেতে অভিষেক হয় স্টোকসের। এখন পর্যন্ত ১০৪টি ওয়ানডে খেলে ২ হাজার ৯১৯ রানের মালিক তিনি, হাঁকিয়েছেন ১১টি শতক ও ২৮টি অর্ধশতক। বল হাতে শিকার করেছেন ৭৪টি উইকেট।

জেএন/এএম

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM