শ্রীলংকায় ফের জরুরি অবস্থা জারি

শ্রীলংকায় প্রেসিডেন্ট নির্বাচন সামনে রেখে দেশজুড়ে জরুরি অবস্থা ঘোষণা করেছেন দেশটির ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট ও বর্তমান প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে।

- Advertisement -

গতকাল (রবিবার) স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলেছে, আজ (সোমবার) থেকে গোটা শ্রীলংকায় জরুরি অবস্থা জারি থাকবে।

- Advertisement -google news follower

বিজ্ঞপ্তিতে বলা হয়, জরুরি অবস্থা জারির উদ্দেশ্য হচ্ছে, জনসাধারণের নিরাপত্তা নিশ্চিত করা, শৃঙ্খলা রক্ষা করা, এবং প্রয়োজনীয় পণ্য ও সেবার সরবরাহ সুনিশ্চিত করা।

লংকান জননিরাপত্তা আইন অনুসারে, দেশের প্রেসিডেন্ট বিশেষ পরিস্থিতিতে জরুরি অবস্থা জারি করতে পারেন। জরুরি অবস্থা চলাকালে বিনা ওয়ারেন্টে আটক, তল্লাশি, ও সম্পদ জব্দ করা যেতে পারে।

- Advertisement -islamibank

আগামী ২০ জুলাই দেশটির নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হবে। পার্লামেন্টে ভোটাভুটির আগে জরুরি অবস্থা জারি করা হলো। রাজাপক্ষে ভাইদের শাসন ক্ষমতায় ইতি টানতে আগামী প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

মঙ্গলবার সংসদে মনোনয়ন গ্রহণ করা হবে ও বুধবার প্রেসিডেন্ট পদে নির্বাচন অনুষ্ঠিত হবে। অর্থনৈতিক সংকটের জেরে বিক্ষোভের মুখে সম্প্রতি পদত্যাগ করেছেন দেশটির প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে।

এর আগে, গত ৯ জুলাই শনিবার গণবিক্ষোভের মুখে সাবেক প্রেসিডেন্ট গোতাবায়ে রাজাপক্ষে বাসভবন ছেড়ে পালিয়ে যান। ১৩ জুলাই সিঙ্গাপুর থেকে পদত্যাগ ঘোষণা করেন তিনি। তার স্থলে দায়িত্ব পালন করছেন রনিল।

এর আগে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের ভাই ও সাবেক প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে পদত্যাগ করতে বাধ্য হন। দেশের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকটের জেরে শ্রীলংকায় গত কয়েক মাস ধরে সরকারবিরোধী বিক্ষোভ চলছে।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM