পাঞ্জাবে ইমরানের পিটিআইয়ের বিশাল জয়

0

পাকিস্তানের পাঞ্জাব প্রদেশে ক্ষমতায় ফিরে আসছে ইমরান খানের পিটিআই। রোববার অনুষ্ঠিত পাঞ্জাব প্রাদেশিক পরিষদের ২০টি আসনের উপ-নির্বাচনে পিটিআই ১৫টিতে জয়ী হয়েছে। ক্ষমতাসীন পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ পেয়েছে মাত্র চারটি আসন। একটিতে স্বতন্ত্র প্রার্থী জয়ী হয়েছে। এই জয়ের ফলে পাঞ্জাবে আবার পিটিআইয়ের সরকার গঠনের পথ উন্মুক্ত হলো।

পাকিস্তানের প্রধানমন্ত্রীর পদ থেকে ইমরান খান পদত্যাগ করার পর তার দলের ২৫ সদস্য দলত্যাগ করে পিএমএম-এনেন হামজা শাহবাজকে ভোট দিয়েছিলেন। এদের মধ্যে ২০ জন ছিলেন সরাসরি ভোটে নির্বাচিত। বাকি পাঁচজন পরোক্ষভাবে নির্বাচিত হয়েছিলেন। ওই ২০ আসনেই গতকাল নির্বাচন হয়।

আগামী ২২ জুলাই আদালতের নির্দেশক্রমে পাঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী নির্বাচনের ভোটাভুটি হবে। উপ-নির্বাচনের ফলাফলের প্রেক্ষাপটে তাতে ইমরান খানের দল সহজেই জয়ী হবে বলে ধারণা করা হচ্ছে।

তবে এর চেয়েও গুরুত্বপূর্ণ বিষয় হলো, এই জয়ের ফলে আগাম জাতীয় নির্বাচনের জন্য ইমরান খান যে দাবি জানিয়ে আসছিলেন, তা আরো জোরদার হবে। আবার পাকিস্তানের অর্থনৈতিক অবস্থা এখনো নড়বড়ে। এই মুহূর্তে রাজনৈতিক অস্থিরতা দেশটিকে আরো বড় ধরনের কোনো অনিশ্চয়তার দিকে ঠেলে দিতে পারে।

জেএন/এএম

আরও পড়ুন
লোড হচ্ছে...