বৃষ্টির পূর্বাভাস, কমবে তাপমাত্রা

0

আষাঢ় মাসের শেষের দিকে বৃষ্টি একেবারে কমে যায়। বর্ষার দ্বিতীয় মাস শ্রাবণ শুরু হলেও সেই ধারা অব্যাহত রয়েছে। এতে তাপদাহে জনজীবনে নেমে এসেছে অস্থিরতা

অবশেষে বৃষ্টিপাত আরও বাড়ার পূর্বাভাস দিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। এরই মধ্যে দেশের উত্তর-পূর্বাঞ্চলের সিলেটে বৃষ্টির প্রবণতা বেড়েছে। এখন তা দেশের অন্যান্য অঞ্চলেও বিস্তৃত হতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

রোববার সকাল ৬টা থেকে সোমবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় রংপুর বিভাগে বৃষ্টি হয়নি। অন্যান্য বিভাগে হালকা বৃষ্টি হয়েছে। তবে এ সময়ে সবেচেয়ে বেশি ৪৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে সিলেটে।

আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান জানান, সোমবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায়, রংপুর, খুলনা, বরিশাল ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী ও ঢাকা বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিচ্ছিন্নভাবে মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।

এ সময়ে সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও জানান তিনি।

রাজশাহী, রংপুর এবং নীলফামারী জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে জানিয়ে হাফিজুর রহমান বলেন, আগামী ২৪ ঘণ্টায় এসব অঞ্চল থেকে তাপপ্রবাহ প্রশমিত হতে পারে।

রোববার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সৈয়দপুরে ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। একদিন আগে যা ছিল ৩৮ ডিগ্রি সেলসিয়াস। এর আগে টাঙ্গাইল, যশোর ও চুয়াডাঙ্গা জেলাসহ রাজশাহী, রংপুর এবং সিলেট বিভাগের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছিল।

আগামী তিনদিনে বৃষ্টিপাতের প্রবণতা আরও বাড়তে পারে জানান এ আবহাওয়াবিদ।

জয়নিউজ/পিডি

আরও পড়ুন
লোড হচ্ছে...