একক মূকাভিনয়ে আগ্রহীদের জন্য চট্টগ্রামে শুরু হচ্ছে বিশেষ মূকাভিনয় কর্মশালা

0

একক মূকাভিনয়ে আগ্রহীদের জন্য চট্টগ্রামে শুরু হচ্ছে বিশেষ মূকাভিনয় কর্মশালা। আগামী ২১-২৩ জুলাই চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির মহড়া কক্ষে তিন দিনের এ কর্মশালা অনুষ্ঠিত হবে। প্যান্টোমাইম মুভমেন্ট এ কর্মশালার আয়োজন করছে। কর্মশালা পরিচালনা করেবেন মূকাভিনয় শিল্পী, প্রশিক্ষক ও প্যান্টোমাইম মুভমেন্টের সভাপতি রিজোয়ান রাজন।

এতে একক মূকাভিনয়ের কলা-কৌশল, গল্প নির্মাণ, ও মূকাভিনয় উপস্থাপনসহ ন্যারেটিভ মাইম বিষয়ে হাতে কলমে প্রশিক্ষণ দেয়া হবে। কর্মশালায় টেকনিকেল সেশনে শারীরিক ও মানসিক প্রস্তুতি, নির্বাকতা, নির্বাক কথোপকথন, চরিত্র সৃষ্টি ও আবেগ অনুভূতির খেলা এবং স্টোরি সেশনে গল্প ভাবনা, মাইম নির্মাণ ও মাইম উপস্থাপনা ইত্যাদি বিষয়ে ধারণা দেয়া হবে।

একক মূকাভিনয়ে আগ্রহী হলে এ কর্মশালাটা আপনার জন্যই। ব্যক্তিগত নৈপূণ্য ও নিজস্ব কৌশল আপনাকে অন্যদের থেকে আলাদা করবে। মূকাভিনয় শিখুন, জীবনকে নতুনভাবে গড়ুন আর না বলা কথাগুলো বলুন..। আগ্রহীদের ০১৭১৪-০৬৫৩৫৩ নম্বরে যোগাযোগ করে বিস্তারিত জানার জন্য অনুরোধ করা হল। কর্মশালা শেষে সনদ দেয়া হবে। প্রশিক্ষক রিজোয়ান রাজন ভারতের ন্যাশনাল মাইম ইনস্টিটিউট থেকে প্রশিক্ষণ প্রাপ্ত ও বাংলাদেশ পথমূকাভিনয় পরিষদের চেয়ারম্যান।

উল্লেখ্য, ‘মূকাভিনয় চর্চায় আন্তর্জাতিকতা’- এ স্লোগান নিয়ে ১৯৯৫ সালের ১৪ এপ্রিল যাত্রা শুরু করে প্যান্টোমাইম মুভমেন্ট। এটি এ পর্যন্ত নক্সা মূকাভিনয় ৪০টি, মাইমোড্রামা আটটিসহ প্রায় আড়াই হাজারেরও বেশী মূকাভিনয় প্রদর্শনী সম্পন্ন করেছে। আর কর্মশালার আয়োজন করেছে ২৫টারও অধিক।

জেএন/এএম

আরও পড়ুন
লোড হচ্ছে...