বিপিএলের আগামী তিন আসরের তারিখ চূড়ান্ত

0

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) আগামী তিন আসরের সূচি চূড়ান্ত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

২০২৩-২০২৫ সালের ফ্র্যাঞ্চাইজিদের স্বত্বের জন্য এক সপ্তাহের মধ্যে দরপত্র প্রকাশ করবে বিসিবি। রোববার বিসিবির পরিচালনা পর্ষদের সভা শেষে এ কথা বলেন বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন।

আগামী তিন বছরের জন্য বিপিএলের তারিখও নির্ধারণ করেছে বিসিবি। ২০২৩ সালের বিপিএল শুরু হবে ৫ জানুয়ারি। শেষ হবে ১৬ ফেব্রুয়ারি। ২০২৪ সালের আসর শুরু হবে ৬ জানুয়ারি। ১৭ ফেব্রুয়ারি এই আসরের পর্দা নামবে। ২০২৫ সালের পহেলা জানুয়ারি শুরু হবে বিপিএল সে বছরের আসর। ঐ আসরটি শেষ হবে ১১ ফেব্রুয়ারি।
নাজমুল হাসান পাপন জানান, আগামী বছর বিপিএল সাত দলের টুর্নামেন্ট করার ইচ্ছা এবং সুযোগ পেলে দলের সংখ্যাও বাড়ানো হবে।

কোভিড-১৯ পরিস্থিতির কারণে গত দুই বছরের বিপিএল নিজের রুপে হয়নি। ২০২০-২০২১ সালে বিপিএল শুধুমাত্র স্থানীয় খেলোয়াড়দের নিয়ে অনুষ্ঠিত হয়েছিলো। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে চলতি বছর মাত্র এক বছরের জন্য ফ্র্যাঞ্চাইজি স্বত্ব বিক্রি করেছিলো বিসিবি।

আজ পাপন বলেন, ‘সভায় সিদ্ধান্ত হয়েছে, আগামী তিন বছর বিপিএল অনুষ্ঠিত হবে। কারণ, আমরা ফ্র্যাঞ্চাইজি দলকে তিন বছরের জন্য দিব। এর অর্থ, ২০২৩-২০২৫ সালের, পরের তিন বছরের জন্য দলগুলোর স্বত্ব কিনতে হবে। এখন যেহেতু তারিখ নির্ধারণ করা হয়েছে, বাকিটা এক সপ্তাহের মধ্যে সিদ্ধান্ত নেয়া হবে।’

তিনি আরও বলেন, ‘দীর্ঘ সময়ের জন্য দল দিলে ফ্র্যাঞ্চাইজিদের নিজেদের পরিকল্পনা ঠিক করার সময় পায়। এমনটা বিবেচনা করে সামনে আগের মতো সব থাকবে, সেটিও না। কিছু-কিছু পরিবর্তন আসতে পারে। আমরা সব বিষয়গুলো স্পষ্ট করেই বিজ্ঞাপন দিবো। নিয়ম ও কন্ডিশনগুলো কিছুদিনের মধ্যেই নির্ধারণ হয়ে যাবে।’

গত কয়েক বছর ধরে বিপিএলের নিয়মিত ফ্র্যাঞ্চাইজি ঢাকা ডায়নামাইটস, রংপুর রাইডার্স, খুলনা টাইগার্স এবং কুমিল্লা ভিক্টোরিয়ান্স। তবে গত বছর কুমিল্লা ভিক্টোরিয়ান্স খেললেও, অন্যরা আসেনি।

নাজমুল হাসান পাপনের বিশ্বাস পুরোনো ফ্র্যাঞ্চাইজিরা ফিরে এসে বিপিএলকে আবারও চাঙা করে তুলবে।

জেএন/এএম

আরও পড়ুন
লোড হচ্ছে...