মানবদেহে পরীক্ষার অনুমতি পেল বঙ্গভ্যাক্স

0

দেশের গ্লোব বায়োটেকের তৈরি করা করোনার টিকা বঙ্গভ্যাক্স মানুষের শরীরে পরীক্ষামূলক প্রয়োগের অনুমতি দিয়েছে ঔষধ প্রশাসন অধিদপ্তর

রোববার (১৭ জুলাই) অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মো. ইউসুফ স্বাক্ষরিত চিঠিতে মানুষের শরীরে পরীক্ষামূলক প্রয়োগের এই অনুমতি দেওয়া হয়।

এ বিষয়ে গ্লোব বায়োটেক লিমিটেডের জ্যেষ্ঠ ব্যবস্থাপক (কোয়ালিটি অ্যান্ড রেগুলেটরি) ড. মোহাম্মদ মহিউদ্দিন জানান, আমরা বঙ্গভ্যাক্স আজকেই মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগের অনুমতি পেয়েছি।

কখন থেকে এই পরীক্ষা শুরু করবেন জানতে চাইলে তিনি বলেন, এখনো এ বিষয়ে আলোচনা হয়নি। আমরা পরবর্তী সময়ে সিদ্ধান্ত নিয়ে আপনাদের জানাবো।

২০২০ সালের ২ জুলাই দেশে প্রথমবারের মতো করোনার টিকা আবিষ্কারের ঘোষণা দেয় গ্লোব বায়োটেক। এর প্রায় সাড়ে তিন মাসের মাথায় ১৫ অক্টোবর গ্লোব বায়োটেকের তিনটি টিকাকে অনুমোদনপ্রার্থী তালিকায় অন্তর্ভুক্ত করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

পরে ২০২১ সালের ২২ জুন বিএমআরসি মানবদেহে বঙ্গভ্যাক্সের পরীক্ষা চালানোর অনুমতি দেয়। যদিও এর আগে বানর বা শিম্পাঞ্জির দেহে পরীক্ষা করার শর্ত দেওয়া হয়। গত বছরের ১ আগস্ট প্রতিষ্ঠানটি বানরের দেহে ট্রায়াল শুরু করে, যা শেষ হয় ২১ অক্টোবর।

জয়নিউজ/পিডি

আরও পড়ুন
লোড হচ্ছে...