ইতিহাসের পাতায় ১৭ জুলাই

0

ইতিহাস ঘেঁটে দেখা যায় বছরের প্রতিটি দিনেই কোন না কোন উল্লেখযোগ্য ঘটনার স্বাক্ষী হয়ে রয়েছে। তেমনি আজ ১৭ জুলাই ২০২২, রবিবার, ০২ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ।

আজকের দিনটিতেও জন্মবার্ষিকী/মৃত্যুবরণসহ ঘটে যাওয়া নানান উল্লেখযোগ্য কিছু বিষয় খুঁজে পাওয়া যায়। চলুন এক নজরে দেখে নেয়া যাক ইতিহাসের পাতায় আজকের দিনটি:

ঘটনাবলি:
১৭৯০- টমাস সেইন্ট প্রথম সেলাই কলের পেটেন্ট করেন।
১৮২১- স্পেন আনুষ্ঠানিকভাবে ফ্লোরিডাকে আমেরিকার কাছে হস্তান্তর করে।
১৮৫৫- পাঠশালার শিক্ষকদের প্রশিক্ষণের লক্ষ্যে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের তত্ত্বাবধানে নর্মাল স্কুল স্থাপিত হয়।
১৯৭৭- বাংলাদেশের কর্ণফুলীর মোহনায় জেটি চালু হয়।

জন্ম:
১৮৩১- বিশিষ্ট বাঙালি নাট্যকার ও লেখক মনোমোহন বসু।
১৯০০- খ্যাতনামা সেতার বাদক নিরোদাকান্ত লাহিড়ী চৌধুরী।
১৯১২- সংগীত, নৃত্য ও অভিনয়ে পারদর্শিনী অমিতা সেন।
১৯১৫- একজন বাঙালি নাট্যব্যক্তিত্ব বিজন ভট্টাচার্য।
১৯৩০- হিন্দি চলচ্চিত্র জগতের একজন বিখ্যাত গল্প লেখক এবং চিত্রনাট্যকার শচীন ভৌমিক।

মৃত্যু:
১৭৯০- স্কটিশ দার্শনিক ও অর্থনীতিবিদ অ্যাডাম স্মিথ।
১৯৩১- বাংলাদেশের মুসলিম জাগরণের কবি, ঔপন্যাসিক ও রাজনীতিবিদ সৈয়দ ইসমাইল হোসেন সিরাজী। ১৮৮০ সালের ১৩ জুলাই ব্রিটিশ ভারতের পাবনা জেলার সিরাজগঞ্জে জন্ম তার। তিনি ঊনিশ ও বিশ শতকে বাঙালি মুসলিম পুনর্জাগরণের প্রবক্তাদের একজন।

তিনি মুসলিমদের জন্যে বিজ্ঞানসাধনা, মাতৃভাষাচর্চা, নারীদের শিক্ষা এসবের পক্ষে লেখালেখি করেন। তার অনল-প্রবাহ কাব্যগ্রন্থটি ব্রিটিশ সরকার বাজেয়াপ্ত করে এবং স্বাধীনতার জন্য লিখে উপমহাদেশের প্রথম কবি হিসেবে কারাবন্দী হন।
১৯৯২- ভারতীয় বাঙালি অভিনেত্রী এবং গায়িকা কানন দেবী। ১৯১৬ সালে হাওড়া, বেঙ্গলে তার জন্ম। ভারতীয় চলচ্চিত্রে নায়িকাদের মধ্যে প্রথম গায়িকা এবং বাংলা চলচ্চিত্রের প্রথম তারকা হিসেবে স্বীকৃত। সাধারণত দ্রুত লয়ে তার গান গাওয়ার ধরন নিউ থিয়েটার, কলকাতার ব্যাপক জনপ্রিয়তা অর্জন করে। বহু প্রতিভার কানন দেবী অভিনয়ের পাশাপাশি নৃত্য এবং সঙ্গীতেও ছিলেন পারদর্শী।

কানন দেবীর আত্মজীবনী সবারে আমি নমি। শিল্প মাধ্যমে অসাধারণ অবদানের জন্যে ভারত সরকার তাকে ১৯৬৪ সালে পদ্মশ্রী উপাধিতে ভূষিত করেন। ১৯৭৬ সালে তিনি দাদাসাহেব ফালকে পুরস্কার লাভ করেন।
২০২০- বাংলাদেশি রাষ্ট্রবিজ্ঞানী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য এমাজউদ্দিন আহমদ।

দিবস: আন্তর্জাতিক ন্যায় বিচার দিবস।

জেএন/পিআর

আরও পড়ুন
লোড হচ্ছে...