বেঙ্গালুরুতে প্লাস্টিকের রাস্তা নির্মাণ!

ভারতের বেঙ্গালুরু শহরের আরএমজেড ইকোওয়ার্ল্ড এবং আউটার রিং রোডকে সংযুক্ত করতে ৩০ হাজার কেজি পুনর্ব্যবহারযোগ্য প্লাস্টিক ব্যবহার করে রাস্তা নির্মাণ করা হয়েছে।

- Advertisement -

ফুটপাথ থেকে রাস্তা তৈরির এই পরিবেশবান্ধব প্রকল্পের নাম ‘গ্রিডম্যাটস’। নির্মাণকারীদের দাবি, শুধু প্লাস্টিক বর্জ্য দিয়ে তৈরি এই রাস্তায় পানির অপচয় কম হয়েছে।

- Advertisement -google news follower

সাধারণ কংক্রিটের রাস্তা তৈরিতে যে পানি লাগে, এখানে তার চেয়ে অন্তত ৩০ শতাংশ কম পানির প্রয়োজন হয়। তাছাড়া ইস্পাত দ্রব্য দিয়ে রাস্তার শক্তিবৃদ্ধির কোনো প্রয়োজন হয়নি।

‘প্লাস্টিকের রাস্তা’ তৈরির ওই নির্মাণকারী সংস্থার পক্ষ থেকে সৌরভ কুমার জানান, প্রথাগত পদ্ধতিতে এই কংক্রিটের রাস্তাটি তৈরি করতে গেলে অন্তত ৪৬.৫ টন কার্বন ডাই অক্সাইড নিঃসরণ হতো।

- Advertisement -islamibank

‘গ্রিডম্যাট’ পদ্ধতিতে কার্বন ডাই অক্সাইডের নিঃসরণ হয়েছে মাত্র ১১.৯ টন। তার কথায়, একটি গাড়ি ১ লাখ ৩৮ হাজার ৬০০ কিলোমিটার রাস্তা পেরোতে যে পরিমাণ কার্বন বার করে, সেই পরিমাণ নিঃসরণ কমিয়েছি আমরা।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM