টপলির রেকর্ড গড়া বোলিংয়ে ‘১০০’ রানে হারল ভারত

0

সিরিজের প্রথম ম্যাচে ভারত জিতেছিল ১০ উইকেটের ব্যবধানে। ইংল্যান্ড তার প্রতিশোধ নিল দ্বিতীয় ওয়ানডেতে ১০০ রানের জয় তুলে নিয়ে। স্বাগতিক ইংল্যান্ড ও সফরকারী ভারতের মধ্যকার তিন ম্যাচ ওয়ানডে সিরিজ জমে যেন ক্ষীর হওয়ার দশা। দ্বিতীয় ম্যাচে ভারতকে দাঁড়ানোর সুযোগ না দেওয়া স্বাগতিক দল বিশাল জয় তুলে নিয়ে সিরিজে সমতা ফিরিয়েছে।

ক্রিকেটের তীর্থস্থান লর্ডসে এদিন টস ভাগ্যও এসেছিল ভারতের পক্ষে। অধিনায়ক রোহিত শর্মা প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন। দলের পক্ষে কেউ বড় ইনিংস খেলতে না পারলেও ইংল্যান্ড জড়ো করে লড়াকু পুঁজি, যা জয়ের জন্য যথেষ্ট ছিল।

নির্ধারিত ৫০ ওভার খেলতে ব্যর্থ হওয়া জস বাটলারের দল ৪৯ ওভারে গুটিয়ে যায় ২৪৬ রানে। দলের পক্ষে সর্বোচ্চ ৪৭ রান করেন মঈন আলী। এছাড়া ডেভিড উইলি ৪১, জনি বেয়ারস্টো ৩৮ ও লিয়াম লিভিংস্টোন ৩৩ রান করেন। ভারতের পক্ষে লেগ স্পিনার যুজবেন্দ্র চাহাল একাই শিকার করেন চারটি উইকেট। এছাড়া দুটি করে উইকেট শিকার করেন জাসপ্রিত বুমরাহ ও হার্দিক পান্ডিয়া।

জয়ের লক্ষ্যে খেলতে নেমে দুঃস্বপ্নের মত শুরু হয় ভারতের ইনিংস। দলীয় ২৯ রানের মধ্যে সাজঘরে ফেরেন অধিনায়ক রোহিত শর্মা, আরেক ওপেনার শিখর ধাওয়ান ও উইকেটরক্ষক রিশভ পান্ট। তাদের কেউই দুই অঙ্কের রানের দেখা পাননি, যেখানে রোহিত ও পান্ট রানের খাতাই খুলতে পারেননি।

ইঞ্জুরি কাটিয়ে একাদশে ফেরা বিরাট কোহলি অবশ্য চাপের মুখে নান্দনিক ব্যাটিংয়ের আভাস দিচ্ছিলেন। তবে এবারও অঙ্কুরেই বিনষ্ট হয় তার ইনিংস। ২৫ বলে ১৬ রান করে বিদায় নেওয়ার আগে হাঁকান তিনটি চার। ৩১ রানে ৪ উইকেট হারিয়ে ঘোর বিপদে পড়ে যায় ভারত।

এরপর হার্দিক পান্ডিয়া ৪৪ বলে ২৯, রবীন্দ্র জাদেজার ৪৪ বলে ২৯, সূর্যকুমার যাদবের ২৯ বলে ২৭ ও মোহাম্মদ শামির ২৮ বলে গড়া ২৩ রানের ইনিংস শুধু ভারতের পরাজয়ের ব্যবধানই কমিয়েছে। রিস টপলির অগ্নিঝরা বোলিংয়ে ৩৮.৫ ওভারে মাত্র ১৪৬ রানে গুটিয়ে যায় ভারত। এতে ইংল্যান্ড পায় ১০০ রানের জয়।

টপলি এদিন ৬ উইকেট শিকার করেন একাই, তাও মাত্র ২৪ রানের খরচায়। ওয়ানডে ক্রিকেটে ইংল্যান্ডের পক্ষে সেরা বোলিংয়ের কীর্তিতে তাই ইতিহাস গড়েছেন তিনি। আগামী ১৭ জুলাই ম্যানচেস্টারে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচ অনুষ্ঠিত হবে। দুই ম্যাচ শেষে সিরিজে ১-১ সমতা বিরাজ করছে। তৃতীয় ম্যাচই তাই নির্ধারণ করবে- কোন দল হচ্ছে সিরিজের বিজয়ী।

জেএন/এমআর

আরও পড়ুন
লোড হচ্ছে...