প্রথম মাঙ্কিপক্স রোগী শনাক্ত ভারতে

ভারতে প্রথম মাঙ্কিপক্স ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। চার দিন আগে সংযুক্ত আরব আমিরাত থেকে ফিরেছেন কেরেলার ওই বাসিন্দা। উপসর্গ দেখে তার নমুনা পাঠানো হয় পুনের গবেষণাগারে। সেখানেই তার মাঙ্কিপক্স ধরা পড়েছে বলে জানিয়েছেন কেরেলার স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ।

- Advertisement -

বিদেশে মাঙ্কিপক্সের কয়েকটি ঘটনা ধরা পড়ার পর ভারতেও তৈরি হয় আতঙ্ক। ওই ব্যক্তির মাঙ্কিপক্সের উপসর্গ দেখার পর তার নমুনা পাঠানো হয় পুনের ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজিতে। কেরলের স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছিলেন, ওই ব্যক্তি বিদেশে এক মাঙ্কিপক্স আক্রান্তের সংস্পর্শে এসেছিলেন।

- Advertisement -google news follower

মাঙ্কিপক্স সংক্রামক রোগ বলেই জানিয়েছেন বিশেষজ্ঞরা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু’র দেওয়া সংজ্ঞা অনুযায়ী, মাঙ্কিপক্স হলো এমন একটি ভাইরাস, যা মানবদেহে সংক্রামিত হয়েছে চতুষ্পদদের থেকে। এর উপসর্গ স্মল পক্সের সঙ্গে মেলে। তবে মাঙ্কিপক্সের প্রভাব স্মল পক্সের মতো ততটা মারাত্মক নয় বলেই জানিয়েছেন বিশেষজ্ঞরা।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM