হালদায় মিলল ৩৭তম মৃত ডলফিন

0

দেশের অন্যতম প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র ও বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ হালদায় আরও একটি মৃত ডলফিনের দেখা মিলেছে।

আজ বৃহস্পতিবার (১৪ জুলাই) দুপুরের দিকে রাউজান পৌরসভার ২নং ওয়ার্ডের দক্ষিণ গহিরা এলাকার বুড়িসর্তা খালে মৃত ডলফিনটি ভেসে থাকতে দেখা যায়। মৃত এ ডলফিনটি লম্বায় প্রায় ৯ ফুট এবং প্রায় ১২০ কেজি ওজনের।

এ নিয়ে গত চার বছরে হালদা থেকে ৩৭টি মৃত ডলফিন উদ্ধার হলো। এর আগে চলতি বছরের ১১ জুন ৩৬ তম এবং (১৩ এপ্রিল) বুধবার বিকেলে হাটহাজারী উপজেলার গড়দোয়ারা ইউনিয়নের সিপাহীর ঘাট এলাকায় নদীতে ভাসমান অবস্থায় ৩৫ তম মৃত ডলফিনটি উদ্ধার করেন হালদায় ডিম সংগ্রহকারী ও স্বেচ্ছাসেবকেরা।

তাছাড়া চলতি বছরের মার্চে রাউজানের উরকিরচর ইউনিয়নের সওদাগর পাড়া এলাকা থেকে একটি, গত বছরের গত ৪ অক্টোবর নদীর দক্ষিণ মাদার্শা ইউনিয়নের আকবরিয়া থেকে একটি এবং ওই বছরের ৩০ সেপ্টেম্বর উত্তর মাদার্শা ইউনিয়নের রামদাস মুন্সিরহাট থেকে একটি মৃত ডলফিন উদ্ধার করা হয়।

মৃত উদ্ধার হওয়া অধিকাংশ ডলফিনের শরীরে আঘাতের চিহ্ন পাওয়ার কথা জানিয়েছেন গবেষকেরা। তবে আজ বৃহস্পতিবার হালদা নদীতে ভাসমান বিশাল আকারের মৃত ডলফিনটির শরীরে পচন ধরায় এখনো পর্যন্ত মৃত্যুর কারণ জানা সম্ভব হয়নি।

মৃত ডলফিন উদ্ধারের তথ্যটি নিশ্চিত করেছেন নদী গবেষক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের চেয়ারম্যান মনজুরুল কিবরিয়া।

তিনি বলেন, বৃহস্পতিবার দুপুরের দিকে স্থানীয়দের মাধ্যমে জানতে পারি বিশাল আকারের একটি মৃত ডলফিন হালদা নদীতে ভাসছে।

খবর পেয়ে রাউজান পৌরসভার ২নং ওয়ার্ডের দক্ষিণ গহিরা এলাকার বুড়িসর্তা খালে গিয়ে দেখা যায় মৃত ডলফিনটি নদীতে ভাসছে। তবে ডলফিনটি পঁচে মুখ দিয়ে নাড়িভুঁড়ি বের হয়ে যাওয়ায় ময়নাতদন্ত করা যাচ্ছে না। ফলে মৃত্যুর কারণও নির্ধারণ করা সম্ভব হয়নি।

ডলফিনটি উদ্ধার করে মাটিচাপা দেওয়ার ব্যবস্থা করার জন্য উপজেলা প্রশাসনকে বলা হয়েছে জানালেন এ নদী গবেষক।

খোঁজ নিয়ে জানা গেছে, ২০১৭ সালের সেপ্টেম্বর থেকে আজ পর্যন্ত হালদা ও এর শাখা খালে মোট ৩৭টি ডলফিন মরে ভেসে ওঠে। দু–একটি বাদে প্রায় সব ডলফিনেরই শরীরে আঘাতের চিহ্ন শনাক্ত করেছিল উদ্ধারকারী কর্তৃপক্ষ। একাধিক ডলফিনকে হত্যাও করা হয়।

ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচারের (আইইউসিএন) লাল তালিকাভুক্ত (অতি বিপন্ন প্রজাতি) জলজ প্রাণী হলো ডলফিন।

বিশ্বের বিভিন্ন নদীতে বিপন্ন প্রজাতির ডলফিন আছে মাত্র ১ হাজার ১০০টি। এর মধ্যে শুধু হালদাতেই ছিল ১৭০টি। গত চার বছরে হালদায় ৩৫টি ডলফিন মারা যাওয়ার ঘটনাটি খুবই উদ্বেগজনক বলে মনে করছেন নদী ও জলজ প্রাণী বিশেষজ্ঞরা।

জেএন/পিআর

আরও পড়ুন
লোড হচ্ছে...