সিটি গ্রুপের চেয়ারম্যানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

0

দেশের শীর্ষ প্রতিষ্ঠান সিটি গ্রুপের চেয়ারম্যান ফজলুর রহমানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন আদালত।

২০১৯ সালের ২০ অক্টোবর বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) করা মামলায় আজ বৃহস্পতিবার (১৪ জুলাই) দুপুরে অভিযোগ গঠন শেষে চট্টগ্রাম মহানগর হাকিম আদালতের চতুর্থ আদালতের বিচারক কাজী শরিফুল ইসলাম এ পরোয়ানা জারি করেন।

বিএসটিআইয়ের আইনজীবী অ্যাডভোকেট আশরাফ খন্দকার রনি বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, চট্টগ্রামে কয়েকটি বিপণনকারী প্রতিষ্ঠানের ভোজ্যতেল সংগ্রহ করে ল্যাবে পরীক্ষা করে বিএসটিআই। পরীক্ষায় সিটি গ্রুপের ভোজ্যতেলে সরকারের নির্ধারিত মানমাত্রায় ভিটামিন ‘এ’ পাওয়া যায়নি।

পাশাপাশি সিএম লাইসেন্স ব্যতিরেকে প্রতিষ্ঠানটি ভোজ্যতেল বাজারজাত করছিল। যে কারণে ২০১৯ সালের ২০ অক্টোবর বিএসটিআইয়ের পক্ষ থেকে মামলা করা হয়। মামলায় সিটি গ্রুপের চেয়ারম্যানকে আসামি করা হয়।

তিনি আরও জানান, ভোজ্যতেলে ভিটামিন ‘এ’-এর প্যারামিটার থাকার কথা ১৫। কিন্তু সিটি গ্রুপের তীর সয়াবিন তেল পরীক্ষা করে ৩ দশমিক ১৬ প্যারামিটার পাওয়া যায় । এছাড়া তারা বিএসটিআই থেকেও টিএম লাইসেন্স নেয়নি।

এই কারণে কোম্পানিটির বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। মামলার পর সিটি গ্রুপের চেয়ারম্যান উচ্চ আদালত থেকে জামিন নেন। কিন্তু উচ্চ আদালত স্বল্পসময়ের জন্য অন্তর্বর্তীকালীন জামিন দিয়ে তাকে নিম্ন আদালতে আত্মসমর্পণ করে জামিন নেওয়ার বিষয়ে নির্দেশনা দেন।

এরপর থেকে সিটি গ্রুপের চেয়ারম্যান নিম্ন আদালতে (চট্টগ্রাম মহানগর হাকিম আদালত) হাজির হননি। ‘প্রায় দুই বছর তার হাজির না হওয়ার বিষয়টি আমরা আদালতের নজরে এনেছি।

এরই মধ্যে ওই মামলা বিচারের জন্য আজ চট্টগ্রাম মুখ্য মহানগর হাকিম আদালতের চতুর্থ আদালতের বিচারক কাজী শরিফুল ইসলাম অভিযোগ গঠন করেন। পাশাপাশি মামলার একমাত্র আসামি ফজলুর রহমানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির নির্দেশনা দেন বিচারক।

জেএন/পিআর

আরও পড়ুন
লোড হচ্ছে...