ব্রিটিশ প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে এগিয়ে ঋষি সুনাক

কনজারভেটিভ দলের নেতা এবং ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী নির্বাচনের প্রক্রিয়া এরইমধ্যে শুরু হয়েছে। নতুন প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে প্রথমদফা ভোটে এগিয়ে আছেন দেশটির সাবেক অর্থমন্ত্রী ঋষি সুনাক।

- Advertisement -

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, বুধবার (১৩ জুলাই) টোরি এমপিরা নেতৃত্ব নির্বাচনে প্রথম দফায় ভোট দিয়েছেন। ঋষি সুনাক পেয়েছেন ৮৮ ভোট। এরপরই ৬৭ ভোট পেয়ে দ্বিতীয় অবস্থানে আছেন পেনি মর্ডান্ট। আর লিজ ট্রাস ৫০ ভোট পেয়ে তৃতীয় অবস্থানে আছেন।

- Advertisement -google news follower

দেশটির আইন অনুযায়ী ৩০ ভোট না পাওয়ায় প্রতিযোগিতা থেকে ছিটকে পড়েছেন নাদিম জাহাবি এবং জেরেমি হান্ট। এর ফলে দলের নেতৃত্ব এবং প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে টিকে রইলেন আর ৬ প্রার্থী।

আরও পড়ুন: সামরিক বাহিনীকে শ্রীলঙ্কায় শৃঙ্খলা ফিরিয়ে আনতে নির্দেশ

- Advertisement -islamibank

বৃহস্পতিবার ভোটের মাঠে আরেক দফায় মুখোমুখি হবেন এই ৬ প্রার্থী। কয়েকদফা ভোটের মধ্য দিয়ে চূড়ান্তভাবে দুইজনকে নির্বাচন করা হবে এবং চূড়ান্ত পর্যায়ে ওঠা প্রার্থীদের মধ্য থেকে একজনকে নেতা নির্বাচন করবেন কনজারভেটিভ দলের ৮৭৬ সদস্য।

এদিকে প্রথমদফা ভোটে এগিয়ে থাকা ঋষি সুনাকের বিষয়ে অনেকেই আগ্রহ দেখাচ্ছেন। তবে কনজারভেটিভ দলের ভবিষ্যৎ কাণ্ডারি হিসেবে সুনাককে একসময় সম্ভাবনাময় হিসেবে মনে করা হলেও, স্ত্রীর ট্যাক্স ফাঁকি ও লকডাউন বিধিনিষেধ নিয়ে বিতর্কের পর তার জনপ্রিয়তায় ভাটা পড়েছে।

এর আগে বরিসের পদত্যাগের দাবিতে আরেক মন্ত্রী সাজিদ জাভিদের সাথে একযোগে পদত্যাগ করেন সুনাক। এর ফলেই বরিস ক্ষমতা হারান বলে ধারণা করছেন অনেকে।

জয়নিউজ/পিডি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM