এক ম্যাচ হাতে রেখেই বাংলাদেশের ওয়ানডে সিরিজ জয়

ক্যারিবীয়দের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে এক ম্যাচ হাতে রেখেই ট্রফি নিজেদের করে নিলো বাংলাদেশ। নাসুম ও মিরাজের ঘূর্ণি বিষে মাত্র ১০৮ রানে অলআউট হয় ওয়েস্ট ইন্ডিজ। জবাবে ৯ উইকেটের জয় পেয়েছে বাংলাদেশ।

- Advertisement -

গায়ানায় টস জিতে আগে বোলিং করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। প্রথম উইকেটটা এনে দেন মোসাদ্দেক হোসেন সৈকত, বোল্ড করেন কাইল মেয়ার্সকে। ২৭ রানে ভাঙে ওয়েস্ট ইন্ডিজের উদ্বোধনী জুটি।

- Advertisement -google news follower

শামার ব্রুকসকে বোল্ড করে ওয়ানডে ক্যারিয়ারের প্রথম উইকেটটি পান নাসুম। একই ওভারে ক্যারিবীয় অধিনায়ক নিকোলাস পুরানকেও বোল্ড করেন নাসুম। জোড়া আঘাত পেয়ে ৪৫ রানে চার উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ। খুবই ধীরগতিতে রান তুলতে থাকে স্বাগতিকরা।

সিরিজ জয়ের লক্ষ্যে মাঠে নামছে বাংলাদেশ
শরিফুল ইসলাম বোলিংয়ে এসেই রোভম্যান পাওয়েলের উইকেট বাগিয়ে নেন। ৩০ গজের ভেতরেই মাহমুদউল্লাহর তালুবন্দী হয়ে সাজঘরে ফেরেন পাওয়েল। পরের ওভারেই ব্রেন্ডন কিংকে আউট করেন মেহেদী হাসান মিরাজ। কিং রান না করতে পারলেও মাটি কামড়ে দাঁড়িয়েছিলেন ক্রিজে। ৪৪ বলে ১১ রান করে মিরাজের বলে বোল্ড হন তিনি। একই ওভারে রান-আউট হন অকিল হোসেন।

- Advertisement -islamibank

দুই ওভার পরেই আবার জোড়া আঘাত হানেন মিরাজ। টানা দুই বলে তিনি শিকার করেন রোমারিও শেফার্ড (বোল্ড) ও আলজারি জোসেফকে (ক্যাচ)। ৮৬ রানে নয় (৯) উইকেট হারিয়ে অথৈ সাগরে হাবুডুবু খেতে থাকে ক্যারিবিয়ানরা। তবে কিমো পলের ব্যাটে চড়ে তিন অঙ্ক স্পর্শ করে দলটি।

গুডাকেশ মোটিকে নিয়ে শেষ উইকেটে ২২ রানের জুটি গড়েন কিমো পল। মোটিকে আউট করে ক্যারিবীয়দের অলআউট করেন মিরাজ। তিনি পান চারটি উইকেট। ওয়েস্ট ইন্ডিজ থামে ১০৮ রানে।

নাসুম ১০ ওভারে মেডেন ওভার করেন চারটি, তিনি উইকেট পান তিনটি। এই বাঁহাতি স্পিনার ডট বল করেছেন ৪৮টি, যা ওয়ানডেতে বাংলাদেশিদের মধ্যে এক ম্যাচে তৃতীয় সর্বোচ্চ ডট বলের রেকর্ড। নাসুম খরচ করেছেন ১৯ রান।

সহজ লক্ষ্য সামনে নিয়ে সিরিজ করতে তামিম ইকবালের সাথে ইনিংসে উদ্বোধনে নামেন নাজমুল হোসেন শান্ত। উদ্বোধনী জুটিতে ৪৮ রান পায় বাংলাদেশ। ৩৬ বলে ২০ রান করে মোটির বলে ক্যাচ দেন শান্ত। তারপর ক্রিজে আসেন লিটন দাস। তিনি নেমেই বাউন্ডারির ফুলঝুরি ছোটান।

তামিম চার হাঁকিয়ে দলকে জয় এনে দেওয়ার পাশাপাশি নিজের অর্ধশতক পূর্ণ করেন। লিটন অপরাজিত থাকেন ২৭ বলে ৩২ রান করে। তামিম ৬২ বলে হার না মানা ৫০ রানের ইনিংস খেলেন। ৩০ ওভার হাতে রেখেই জয় পায় বাংলাদেশ।

এই জয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ষষ্ঠ ওয়ানডে সিরিজ জিতল বাংলাদেশ। এটি ঘরের বাইরে বাংলাদেশের অষ্টম ও সবমিলিয়ে ৩১তম সিরিজ জয়।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM