মিরসরাই ট্র্যাজেডির ১১ বছর আজ

0

মিরসরাইয়ে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্টের ফুটবল খেলা দেখে ফেরার পথে মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় নিহত ৪৪ স্কুল ছাত্রসহ ৪৫ জন নিহত হওয়ার ১১তম বর্ষপুর্তি আজ সোমবার। কিন্তু আজও কেঁদে বুক ভাসান মা ও স্বজনরা। সন্তান হারানো পিতা-মাতার কাছে এই দিন আজও বেদনা জাগায়।

২০১১ সালের এই দিনে মিরসরাই স্টেডিয়ামে ছিল বঙ্গবন্ধু-বঙ্গমাতা গোল্ডকাপ টুর্নামেন্টের ফাইনাল খেলা। খেলায় অংশ নিয়েছিল মায়ানী ইউনিয়নের আবুতোরাব সরকারি প্রাথমিক বিদ্যালয় ও মঘাদিয়া ইউনিয়নের আঞ্জুমুন্নেছা সরকারি প্রাথমিক বিদ্যালয়। ২-০ গোলে জিতে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছিল আবুতোরাব সরকারি প্রাথমিক বিদ্যালয়। ওই বিজয় মিছিল নিয়ে মিনি ট্রাকে চড়ে হৈ-হুল্লোড় করতে করতে বাড়ি ফেরার পথে বড়তাকিয়া আবুতোরাব সড়কের সৈদালী এলাকায় শিক্ষার্থীদের বহনকারী ট্রাক পাশ্ববর্তী ডোবায় উল্টে ৪৫ জনের মৃত্যু হয়। মর্মান্তিক এই ঘটনা মিরসরাই ট্র্যাজেডি হিসেবে পরিচিতি পায়।

এই ঘটনায় মৃত্যুবরণ করেছে, আবুতোরাব উচ্চ বিদ্যালয়ের ৩১জন ছাত্র। এছাড়া প্রফেসর কামাল উদ্দিন চৌধুরী কলেজের ২জন, আবুতোরাব ফাজিল মাদ্রাসায় ২জন, আবুতোরাব সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৩ জন, আবুতোরাব এস এম প্রাথমিক বিদ্যালয়ের ২জন, ক্রীড়ামোদী ২জন যুবক, ২ কিশোর, ও হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মৃত্যুবরণকারী একছাত্রের বাবা।

প্রতি বছর মিরসরাই ট্র্যাজেডি উপলক্ষে নানা কর্মসূচি পালন করা হয়। কিন্তু দিবসটিকে উপলক্ষ্য করে এবার থাকছে না বড় ধরণের কোন কর্মসূচি। তবে স্কুল কর্তৃপক্ষের উদ্যোগে শোক র‌্যালি-স্মরণসভা ছাড়াও স্মৃতির বেদিতে আবেগ ও অন্তিমে ফুল দেন নিহতদের স্বজন ও এলাকাবাসী।

আবুতোরাব উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি আবুল হোসেন বাবুল বলেন, গত দু’বছর করোনা মহামারির কারণে বড় কোনো কর্মসূচি হয়নি। তবে এবছর সার্বিক পরিস্থিতি অনুকূলে থাকায় আমরা কর্মসূচি হাতে নিয়েছি। সকালে দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে। নিহতদের স্মরণে আবেগ ও দুর্ঘটনাস্থল অন্তিমে পুষ্পস্তবক অর্পণ করা হয়েছে। এরপর স্কুল প্রাঙ্গণে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

ওই দুর্ঘটনায় নিহত আবুতোবার উচ্চ বিদ্যালয়ের ৮ম শ্রেণির ছাত্র সাকিবের মা পারভীন আক্তার বলেন, সেদিন যদি স্কুল কর্তৃপক্ষ খেলা দেখে আসার জন্য ট্রাকে ছাত্রদের উঠতে না দিতো তাহলে এতগুলো স্কুল ছাত্র মারা যেতো না। স্কুল শিক্ষার্থী পরিবহনে নীতিমালার পাশাপাশি সড়ক দূর্ঘটনায় দায়ী চালক ও সংশ্লিষ্টদের কঠোর শাস্তির বিধান রাখার দাবি জানান তিনি।

জেএন/এমআর

আরও পড়ুন
লোড হচ্ছে...