মুক্তিযুদ্ধের নৌ কমান্ডো আবু মুসা চৌধুরীর ইন্তেকাল

0

একাত্তরের মুক্তিযুদ্ধে বন্দরনগরী চট্টগ্রামে ‘অপারেশন অ্যাভলুজ’ এর নেত্বত্ব দেওয়া নৌ কমান্ডো বীর মুক্তিযোদ্ধা আবু মুসা চৌধুরী মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।।

বৃহস্পতিবার রাত আড়াইটায় চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার হাইদচকিয়া গ্রামের মহব্বত আলী মুন্সী বাড়িতে নিজের বাসায় তিনি মারা যান।

নৌ কমান্ডো মুসা মুক্তিযুদ্ধে অপারেশন জ্যাকপট ও অপারেশন আউটার অ্যাঙ্করসহ ছয়টি সফল নৌ অভিযানে অংশ নেন, সে সময় তিনি ছিলেন দশম শ্রেণির ছাত্র।

একাত্তরের ২ অক্টোবর চট্টগ্রাম বন্দরে গ্রিসের পতাকাবাহী তেলবাহী জাহাজ ‘অ্যাভলুজ’ ধ্বংসের অভিযানে অংশ নেতৃত্ব দেন আবু মুসা চৌধুরী।

বিশ্বব্যাপী আলোচিত ওই অভিযানে জাহাজে লিমপেট মাইন বেঁধে ছিলেন মুসা, সেই মাইনের বিস্ফোরণে জাহাজটি ডুবে যায়।

পাকিস্তানি বাহিনীর হাতে আটক থাকা অ্যাভলুজ জাহাজটির ওজন ছিল ১৭ হাজার টন। মাইন বিস্ফোরণে গুরুতর আহত হন আবু মুসা।
অপারেশন অ্যাভলুজের পর ১৬ বছর বয়সী ওই কিশোর বুড়িগঙ্গা-ধলেশ্বরী মোহনায় এমভি তুরাগ, নারায়নগঞ্জে জাতিসংঘের রসদবাহী জাহাজ মিনি লেডি ও মিনি লায়ন এবং কাঁচপুর ফেরি ও পল্টুন ধ্বংস অভিযানেও অংশ নেন।

ব্রিটিশ বিরোধী আন্দোলনের কর্মী সুলতান আহমদ চৌধুরী ও নাফিজা খাতুনের সন্তান আবু মুসার জন্ম চট্টগ্রামের ফটিকছড়ি ‍উপজেলার হাইদচকিয়া গ্রামে। স্ত্রী এবং দুই সন্তান রেখে গেছেন তিনি।

জাসদের প্রতিষ্ঠাকালীন সংগঠক ছিলেন আবু মুসা চৌধুরী। তার মৃত্যুতে শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর শোক এবং সমবেদনা জানিয়েছেন জাসদ সভাপতি হাসানুল হক ইনু এবং সাধারণ সম্পাদক শিরিন আক্তার।

জেএন/এমআর

আরও পড়ুন
লোড হচ্ছে...