ঈদযাত্রার প্রথম দিনেই ট্রেন বিলম্ব, যাত্রীদের ক্ষোভ

0

ঈদ উপলক্ষ্যে বাড়ি ফেরার প্রথম দিনেই শিডিউল বিপর্যয়ে পড়েছেন রেলের যাত্রীরা। ঢাকা থেকে রাজশাহীগামী ধূমকেতু এক্সপ্রেস সকাল ৬টায় কমলাপুর থেকে ছাড়ার কথা থাকলেও সেটি ছাড়ে দেড় ঘণ্টা পর, সকাল সাড়ে ৭টায়। ট্রেনটি কমলাপুর আসে সকাল ৬টা ২০ মিনিটে।

এ রকম আরও কয়েকটি ট্রেন এক দেড় ঘণ্টা দেরিতে ছেড়েছে। এতে ক্ষোভ প্রকাশ করেছেন যাত্রীরা।

কমলাপুর রেলওয়ে স্টেশন মাস্টার মো. আফছার উদ্দিন বলেন, ট্রেনগুলো দেরি করে আসায় দেরি করে ছেড়েছে। দেরি কেন করলো, তা বলতে পারব না।

দেখা গেছে, মঙ্গলবার সকাল ৮টার আগে প্লাটফর্মগুলো ছিল অনেকটাই ফাঁকা। স্টেশনের চিত্র দেখে মনে হয়েছে, এটা ঈদযাত্রা নয়, স্বাভাবিক কোনো দিন। ঈদযাত্রার প্রথম দিনে কর্মব্যস্ত মানুষ ও শিক্ষার্থীদের বাড়ি যেতে দেখা গেছে।

নীলফামারীর চিলাহাটিগামী নীলসাগর এক্সপ্রেস সকাল ৬টা ৪০ মিনিটে ছাড়ার কথা থাকলেও ১ ঘণ্টা দেরিতে কমলাপুর রেলস্টেশন ছেড়ে গেছে।

জামালপুরের দেওয়ানগঞ্জ বাজারগামী তিস্তা এক্সপ্রেস সাড়ে ৭টায় ছাড়ার কথা থাকলেও এটি স্টেশন ছেড়ে গেছে ৮টার পরে।

ঈদযাত্রার প্রথম দিনই এমন ভোগান্তিতে হতাশা প্রকাশ করে বিমানবন্দরে অপেক্ষমান ট্রেনযাত্রী রাব্বি বলেন, ‘কী আর বলব। আমাদের দেশে তো কোনো সিস্টেমই ঠিক নাই। দেড় ঘণ্টা দেরি করে ট্রেন ছাড়ল, প্রতিবারই এমন হয়।

বিমানবন্দর রেলস্টেশনে গিয়ে দেখা যায়, কর্মজীবী মানুষের অনেকেই পরিবারকে আগেভাগেই বাড়িতে পাঠিয়ে দিচ্ছেন। এ ছাড়া বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের এ সময় বাড়ি যেতে দেখা যায়।

জামালপুরের দেওয়ানগঞ্জ বাজারগামী তিস্তা এক্সপ্রেস ট্রেনটি সাড়ে ৭টায় ছাড়ার কথা থাকলেও ৭টা ৫৫ মিনিটে কমলাপুর স্টেশনে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। ওই ট্রেনে জামালপুর যাচ্ছেন মিয়াজুল ইসলাম। তিনি বলেন, ‘২০ মিনিট ধরে বসে আছি। কিন্তু ছাড়ার কোনো নাম নেই।’

সুন্দরবন এক্সপ্রেসে খুলনা যাবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সাজ্জাদ ইসলাম। তিনি বিমানবন্দর থেকে যাবেন সিরাজগঞ্জের উল্লাপাড়ায়। তিনি বলেন, ‘ঈদযাত্রার প্রথম দিনে বাড়ি যাচ্ছি। ‌ট্রেনটি নির্ধারিত সময়ের আধা ঘণ্টা পার হওয়ার পরও ছাড়েনি। রেলের এই অবস্থা হয়তো কোনো দিন পরিবর্তন হবে না।

এদিকে এক কিংবা দেড় ঘণ্টা দেরিকে শিডিউল বিপর্যয় বলতে নারাজ কমলাপুর রেলস্টেশনের স্টেশন ম্যানেজার মাসুদ সারওয়ার। তিনি সাংবাদিকদের বলেন, যে ৩টি ট্রেন বিলম্বে গিয়েছে এটাকে আসলে শিডিউল বিপর্যয় বলে না। আমাদের অপারেশনাল বিলম্ব ছিল। আশা করি আগামী দিনগুলোতে এটা ঠিক হয়ে যাবে।

আগাম টিকিট বিক্রির শিডিউল অনুসারে ঈদযাত্রার প্রথম দিন আজ। গত ১ জুলাই ঢাকা থেকে সারা দেশের ট্রেনের আজকের টিকিট বিক্রি করে রেলওয়ে। ২ জুলাই বিক্রি করা হয় ৬ জুলাইয়ের টিকিট, ৩ জুলাই বিক্রি করা হয় ৭ জুলাইয়ের টিকিট। ৪ জুলাই বিক্রি করা হয় ৮ জুলাইয়ের টিকিট।

জেএন/এমআর

আরও পড়ুন
লোড হচ্ছে...