বুমরাহর ২৯ সহ এক ওভারে ৩৫ রান দিয়ে ব্রডের বিশ্বরেকর্ড

0

টেস্টকে বলা হয় ধৈর্যশীলদের ক্রিকেট। বোলার থেকে ব্যাটার কিংবা ফিল্ডার- সবাইকেই এখানে ধৈর্য ধরতে হয়। মারমুখো বা আগ্রাসী ক্রিকেটের ঠাই এখানে তাই কম। তবে এজবাস্টন টেস্টে জাসপ্রিত বুমরাহ যেন সে কথা ভুলে গিয়েছিলেন। নাহলে একজন বোলার হয়ে ব্যাট হাতে ওমন চড়াও হলেন কী করে, তাও কিনা স্টুয়ার্ট ব্রডের মত বোলারের বিরুদ্ধে!

ক্যারিয়ারের ৫৫০তম উইকেট প্রাপ্তির দিনে ব্রডকে দুঃস্মৃতি উপহার দিয়েছেন এই টেস্টে ভারতের ৩৬তম টেস্ট অধিনায়ক হিসেবে নাম লেখানো জাসপ্রিত বুমরাহ। রিশভ পান্ট ও রবীন্দ্র জাদেজার কল্যাণে ভারত ততক্ষণে জড়ো করেছে ৩৭৭ রান, হাতে আছে ১ উইকেট। ইনিংসের ৮৪তম ওভারে ব্রড এলেন বোলিংয়ে।

স্ট্রাইকিং প্রান্তে তখন বুমরাহ, ৭ বলে শূন্য রানে অপরাজিত। প্রথম বলে হাঁকালেন চার। পরের ওয়াইড ডেলিভারিটি পরিণত হল অতিরিক্ত চারে। আত্মবিশ্বাস হারিয়ে পরের বল করলেন নো বল, সাথে ব্রড হজম করলেন ছক্কা।

এরপর টানা তিন লিগ্যাল ডেলিভারিতে তিনটি চার। পঞ্চম লিগ্যাল বলে ফের ছক্কা। রেকর্ড ততক্ষণে হয়ে গেছে। ওভারের শেষ বলে ১ রান নিয়ে ব্রডকে যেন একটু স্বস্তি দিলেন বুমরাহ। কিন্তু ওভার থেকে যে ইতোমধ্যে চলে এসেছে ৩৫ রান!

টেস্টে এতদিন এক ওভারে সবচেয়ে বেশি রান খরচের রেকর্ড ছিল দক্ষিণ আফ্রিকার রবিন পিটারসেনের। ২০০৩-০৪ মৌসুমে ব্রায়ান লারা তার এক ওভারে নিয়েছিলেন ২৮ রান। টি-টোয়েন্টিতে যুবরাজ সিংয়ের এক ওভারে ছয় ছক্কা হজম করা ব্রড এমন আরও এক স্মৃতি পেলেন, যা তাকে তাড়িয়ে বেড়াবে অনেক দিন!

জেএন/এমআর

আরও পড়ুন
লোড হচ্ছে...