বন্দরে কনটেইনার-কার্গো হ্যান্ডেলিংয়ের রেকর্ড

0

দেশের প্রধান চট্টগ্রাম সমুদ্র বন্দর ২০২১-২০২২ অর্থবছরে কনটেইনার ও কার্গো হ্যান্ডলিংয়ে রেকর্ক করেছে। যা আগের অর্থবছরের তুলনায় অনেক বেশি। সদ্য সমাপ্ত ২০২১-২২ অর্থবছরে চট্টগ্রাম বন্দর দিয়ে ৩২ লাখ ৫৫ হাজার ৩৫৮ একক কনটেইনার হ্যান্ডলিং করা হয়েছে। এ সংখ্যা আগের অর্থবছরের তুলনায় ৫ শতাংশ বেশি। পাশাপাশি ১১ কোটি ৮১ লাখ ৭৪ হাজার ১৬০ মেট্রিক টন কার্গো হ্যান্ডলিং করা হয়েছে। আগের অর্থবছরের তুলনায় বেশি।

চট্টগ্রাম বন্দর সচিব ওমর ফারুক বলেন, কনটেইনার, কার্গো ও জাহাজ হ্যান্ডলিংয়ে আগের অর্থবছরের তুলনায় সদ্য সমাপ্ত অর্থবছরে বেশি হ্যান্ডলিং হয়েছে।

তিনি বলেন, কন্টেইনার হ্যান্ডলিংয়ে ৫ দশমিক ১ শতাংশ, কার্গো হ্যান্ডলিংয়ে ৩ দশমিক ৯ শতাংশ ও জাহাজ হ্যান্ডলিংয়ে ৪ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। আশা করছি, আগামীতেও এ প্রবৃদ্ধির ধারা অব্যাহত থাকবে।

বন্দর সূত্র জানা গেছে, ৩০ জুন সদ্য সমাপ্ত হওয়া ২০২১-২০২২ অর্থবছরে চট্টগ্রাম বন্দরে ৩২ লাখ ৫৫ হাজার ৩৫৮ টিইইউস (টুয়েন্টি ফুট ইক্যুয়েভেলেন্ট ইউনিট) কনটেইনার হ্যান্ডলিং হয়েছে। আগের অর্থবছরে হ্যান্ডলিং হয়েছে ৩০ লাখ ৯৭ হাজার ২৬৩ টিইইউস। সদ্য বিদায়ী অর্থবছরে কার্গো হ্যান্ডলিং হয়েছে ১১ কোটি ৮১ লাখ ৭৪ হাজার ১৬০ মেট্রিক টন। তবে আগের ২০২০-২০২১ অর্থবছরে হয়েছে ১১ কোটি ৩৭ লক্ষ ২৯ হাজার ৩৭৩ মেট্রিক টন। একই সময়ে ১৬৯ টি জাহাজ বেশি হ্যান্ডলিং করেছে চট্টগ্রাম বন্দর। ২০২১-২০২২ অর্থবছরে কনটেইনার, কার্গো, ট্যাংকার মিলে ৪ হাজার ২৩১ টি জাহাজ হ্যান্ডলিং করেছে চট্টগ্রাম বন্দর। কিন্তু আগের ২০২০-২০২১ অর্থবছরে হ্যান্ডলিং করেছে ৪ হাজার ৬২টি জাহাজ।

জেএন/এমআর

আরও পড়ুন
লোড হচ্ছে...