কেজিতে ১৫ টাকা বাড়ল পেঁয়াজের দাম

0

আবারও দাম বাড়ছে পেঁয়াজের। কেজিপ্রতি প্রায় ১৫ টাকা করে বাড়তে দেখা গেছে। বেড়েছে আলুর দামও। তবে, ব্রয়লার মুরগির দাম কমেছে। এদিকে, গাজরের দাম অপরিবর্তিত থাকলেও বেড়েছে শসার দাম। আজ শুক্রবার রাজধানীর কারওয়ান বাজারের কাঁচাবাজার থেকে এসব তথ্য জানা গেছে।

গত সপ্তাহে পেঁয়াজের দাম ছিল ৩৫ থেকে ৪০ টাকা। সেই পেঁয়াজ এখন ৫০ থেকে ৫৫ টাকায় বিক্রি হচ্ছে। ব্যবসায়ীদের দাবি, দেশি পেঁয়াজ মজুদ করা ও বন্যার কারণে এ দাম বেড়েছে।

এদিকে গত সপ্তাহে আলুর দাম ছিল ২৫ টাকা, যা এক মাস আগে ছিল ২০ টাকা। সেই আলু আজ কেজিপ্রতি ৩০ টাকায় বিক্রি হতে দেখা গেছে।

বর্তমানে এক কেজি গাজর বিক্রি হচ্ছে ১৭০ থেকে ১৮০ টাকায়। গত সপ্তাহেও একই দাম ছিল। অন্যদিকে, গত সপ্তাহে বিক্রি হওয়া ৪০ টাকা কেজির শসা এখন বিক্রি হচ্ছে ৬০ টাকায়।

ব্রয়লার মুরগির দাম কিছুটা কমেছে। গত সপ্তাহে ১৫৫ থেকে ১৬০ টাকায় বিক্রি হওয়া মুরগি আজ ১৪৫ থেকে ১৫০ টাকা দরে বিক্রি হচ্ছে। অন্যদিকে, সোনালি মুরগির দাম কমেনি। গত সপ্তাহের মতো ২৫০ থেকে ২৮০ টাকায় বিক্রি হচ্ছে।

পেঁয়াজ ব্যবসায়ী রফিক মিয়া বলেন, ‘এখন দেশি পেঁয়াজ মজুদ করছেন ব্যবসায়ীরা। অন্যদিকে, বন্যায় অনেক পেঁয়াজ নষ্ট হয়েছে। ফলে, পেঁয়াজের দাম বেড়েছে। এ দাম আরও বাড়তে পারে। গত সপ্তাহে পেঁয়াজ বিক্রি করেছি ৩৫ থেকে ৪০ টাকায়। আজ দাম ৫৫ টাকা।’

এদিকে, প্রতিকেজি পাকা টমেটো বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকায়। সপ্তাহের ব্যবধানে এ সবজির দামে তেমন পরিবর্তন আসেনি। টমেটোর মতো অপরিবর্তিত রয়েছে বরবটি ও বেগুনের দাম। বরবটির কেজি বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকায়। বেগুনের কেজি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকায়। করলাও গত সপ্তাহের মতো ৪০ থেকে ৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

এ ছাড়া কাঁচা পেঁপের কেজি বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৪০ টাকায়, পটল, ঢ্যাঁড়স, ঝিঙা, চিচিঙ্গার কেজি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকার মধ্যে। কাঁচা কলার হালি বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকায়। কচুর লতি বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকায়। সপ্তাহের ব্যবধানে এ সবজিগুলোর দাম অপরিবর্তিত রয়েছে।

জেএন/এমআর

আরও পড়ুন
লোড হচ্ছে...