বর্ষাকালে গাছের গোড়া পচে যাচ্ছে? কীভাবে যত্ন নেবেন?

0

চলছে বর্ষাকাল। মাঝেমধ্যেই ঝেঁপে নামছে বৃষ্টি। তার সঙ্গে স্যাঁতস্যাঁতে আবহাওয়া। এই সময়ে মানুষের যেমন নানা অসুখ হয়, তেমনই গাছেরও যত্ন নেওয়ার ক্ষেত্রে বিশেষ নজর দেওয়া প্রয়োজন হয়।

বর্ষাকাল নতুন গাছ বসানোর ক্ষেত্রে একেবারে উপযুক্ত সময় হলেও সঠিক যত্ন না নিলে গাছের ক্ষতিও হতে পারে। বহু ক্ষেত্রেই দেখা যায়, গাছের গোড়ায় অতিরিক্ত পানি জমার কারণে হোক বা মাটি বেশি ভেজা থাকার কারণে গাছের গোড়া পচে যাচ্ছে। এমন পরিস্থিতিতে গাছ বাঁচানো মুশকিল হয়ে পড়ে। বর্ষাকালে গাছের কীভাবে যত্ন নেবেন, সে সম্পর্কে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

বর্ষাকালে গাছের যত্ন-

১. বিশেষজ্ঞরা জানাচ্ছেন, বর্ষাকালে গাছের গোড়ায় কতটা পানি জমছে সেদিকে বিশেষ নজর দিতে হবে। পাশাপাশি যদি বাগানের মাটিতে গাছ বসান, তাহলে তার পরিচর্যা একরকম হবে। আবার যদি টবে গাছ বসানো থাকে, তাহলে তার পরিচর্যা একরকম হবে। গাছের গোড়ায় যাতে পানি জমে না থাকতে পারে, তার জন্য বাগানে আল কেটে দিতে পারেন। টবের ক্ষেত্রে তার নিচ থেকে পানি সঠিক পদ্ধতিতে বেরিয়ে যাচ্ছে কিনা, সেদিকে নজর দিন।

২. গাছে নানারকম পোকামাকড়ের আক্রমণ হতে পারে এই সময়ে। নজরে পড়তে পারে, গাছের পাতা যেন কোনও কিছুতে খেয়ে নিচ্ছে। এসব ক্ষেত্রে নজর দিন।

৩. বর্ষাকালে গাছের গোড়া এমনিতেই ভেজা বেশি থাকে। তাই তাতে যেন সঠিকভাবে রোদ পড়ে, সেদিকে নজর দিন। টবে যদি গাছ থাকে, তাহলে রোদের দিকে ঘুরিয়ে ফিরিয়ে দিতে পারেন।

৪. যদি গাছের সমস্ত পাতা দ্রুত হলুদ হয়ে যেতে দেখেন, তাহলে বুঝতে হবে মাটিতে অত্যধিক পানি জমছে। যা বেরতে পারছে না। তাহলে মাটি বদলেও দিতে পারেন।

৫. সার দেওয়ার ক্ষেত্রেও সতর্ক হতে হবে। অত্যধিক সারের ফলে গাছ মরে যেতে পারে। তবে, সঠিক পদ্ধতি মেনে সার দিলে গাছের সঠিক বৃদ্ধি হয়।

৬. ঘরে যদি গাছ রাখেন, তাহলে বর্ষাকালে সেগুলিকে কিছুটা সময়ের জন্য বাইরে রাখুন। বারান্দা বা ছাদে রোদে রাখতে পারেন। আবার বৃষ্টির পানিও গাছের জন্য অত্যন্ত উপকারী। তাই ঘরের গাছকেও বৃষ্টির পানি দিন।

সূত্র: এবিপি আনন্দ

আরও পড়ুন
লোড হচ্ছে...