সরকারি কর্মকর্তা-কর্মচারীদের মাস্ক পরার নির্দেশ

0

সারা দেশে আবারও করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধির পরিপ্রেক্ষিতে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের মাস্ক পরার নির্দেশ দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

আজ মঙ্গলবার উপসচিব মো. এনামুল হক স্বাক্ষরিত এক নির্দেশনায় মন্ত্রণালয়ের অনুবিভাগ প্রধান এবং অধীন দপ্তর-সংস্থাগুলোকে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

নির্দেশনায় বলা হয়, বর্তমানে করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় জনপ্রশাসন মন্ত্রণালয়ের সব অনুবিভাগ প্রধান এবং অধীন দপ্তর/সংস্থার প্রধানকে তাঁর আওতাধীন কর্মকর্তা/কর্মচারীদের মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি মেনে চলা নিশ্চিত করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় (সোমবার সকাল ৮টা থেকে মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত) সারা দেশে প্রায় ৮ হাজার নমুনা পরীক্ষা করে ৮৭৪ জনের করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে ৭৯০ জনই ঢাকা মহানগরীসহ এ জেলার বাসিন্দা। সব মিলিয়ে এখন পর্যন্ত দেশে কোভিড রোগীর সংখ্যা ১৯ লাখ ৫৮ হাজার ৭৪ জনে ঠেকেছে। নতুন করে মারা গেছেন আরও একজন। ফলে মৃতের সংখ্যা এখন ২৯ হাজার ১৩৩ জনে পৌঁছেছে। সংক্রমণের হার ১১ দশমিক ০৩ শতাংশ।

সংক্রমণ বেড়ে যাওয়ায় গত ১৫ জুন সতর্কবার্তা দিয়েছে সরকারের করোনা বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটি।

জনসাধারণকে মাস্ক পরা, স্বাস্থ্যবিধি মানতে উদ্বুদ্ধ করতে সরকারকে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়ে কমিটি জানায়, এই মুহূর্তে যাঁদের জ্বর, সর্দি, কাশি হচ্ছে তাঁদের অনেকে কোভিড টেস্ট করছেন না। এতে প্রতিরোধমূলক ব্যবস্থা নেওয়া যাচ্ছে না, ফলে সংক্রমণ বাড়ছে।

করণীয় সম্পর্কে জনস্বাস্থ্যবিদেরা বলছেন, যাঁদের উপসর্গ দেখা দিচ্ছে এবং যাঁরা আক্রান্তদের সংস্পর্শে আসছেন তাঁদের টেস্ট করার জন্য সরকারকে অনুরোধ করতে হবে। একই সঙ্গে দেশের সব প্রবেশপথে আসা সন্দেহভাজনদের নমুনা পরীক্ষার তাগিদও দিয়েছে কমিটি।

জেএন/এমআর

আরও পড়ুন
লোড হচ্ছে...