হজে আল্লাহতালা হাজীদের ধৈর্যের পরীক্ষা নেন- আ জ ম নাছির

0

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, ইসলামের পাঁচটি মূলনীতির মধ্যে হজ অন্যতম। প্রত্যেক মুসলমানের কাছে পবিত্র হজ পরম আরাধ্য। অনেকেই হজ করার নিয়ত করেন। দেখা যায় হজ্বের জন্য অনেক মুসলমান সকল আয়োজনও সম্পন্ন করেন। কিন্তু আল্লাহর লীলা হজে যাওয়ার আগে হয়ত অনাকাঙ্ক্ষিত উছিলায় তারা হজে যেতে পারছেন না। তাই হাজীদেরকে এসময় পরম ধৈর্য ধারণ করতে হবে। একেবারে পাসপোর্ট গ্রহণ থেকে শুরু করে পবিত্র হজ্ব আদায় পর্যন্ত সকল পদক্ষেপে হাজীদেরকে ধৈর্যের পরিচয় দিতে হবে। সৌদি আরবে পৌঁছেও অনেক হাজীকে দেখা যায় সামান্য কারণে কাফেলা কর্তৃপক্ষের সঙ্গে বাকবিতন্ডা বা অশোভনীয় আচরণে জড়িয়ে যান। কিন্তু মনে রাখতে হবে হজ আপনার। নেক আমলের সাথে হজ আদায় করাই আপনার লক্ষ্য। আল্লাহতালার মেহমান হয়ে আপনি হজ্বে এসেছেন। আর এজন্যই পরম করুণাময় আপনাকে নানা ফ্যাসাদে ফেলে ধৈর্যের পরীক্ষা নিচ্ছেন। কোন কাফেলা কর্তৃপক্ষ ইচ্ছে করে সমস্যা সৃষ্টি করে না। বিগত ২০০০ সাল থেকে হাসনাইন হজ কাফেলা হাজীদেরকে প্রশংসনীয় সেবা দিয়ে যাচ্ছে।

আজ শনিবার (১৮ জুন) দুপুরে নগরীর একটি কনভেনশন হলে হাসনাইন হজ্ব কাফেলার উদ্যোগে হজ্ব প্রশিক্ষণ কর্মশালা ও সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি এডভোকেট ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুলের সভাপতিত্বে ও অধ্যাপক নঈম কাদেরের সঞ্চালনায় অনুষ্ঠানে ডক্টর গিয়াস উদ্দিন তালুকদার, অধ্যক্ষ মৌলানা আবু সালেহ মোহাম্মদ সলিমুল্লাহ, ডক্টর মোহাম্মদ সোলাইমান, ডাক্তার শেখ মো. শফিউল আযম, হাসনাইন হজ্ব কাফেলার সিইও সৈয়দ মোস্তফা মনিরুদ্দিন, চেয়ারম্যান মো হাসান নূর চৌধুরী, মৌলানা মো শহীদুল আলম প্রমুখ বক্তব্য রাখেন।

জেএন/মোরশেদ

আরও পড়ুন
লোড হচ্ছে...