যুক্তরাষ্ট্রের শিকাগোয় বন্দুক হামলা : নিহত ৫

0

যুক্তরাষ্ট্রের টেক্সাসের পর এবার শিকাগো শহরে বন্দুক হামলা চালানো হয়েছে। যাতে ৫ জন নিহত এবং ১৯ জন আহত হয়েছেন।

সপ্তাহের শেষ দুইটা দিনজুড়ে বিক্ষিপ্ত বন্দুক হামলা চলল যুক্তরাষ্ট্রের এই শহরে। কোথাও পথচলতি সাধারণ মানুষের মাথায় এবং বুকে গুলি করা হয়েছে একেবারে সামনে থেকে। কোথাও আবার গাড়িতে বসা অবস্থাতেই চালকের শরীর লক্ষ্য করে।

মাত্র ৪৮ ঘণ্টার মধ্যে শিকাগোর বিভিন্ন এলাকায় এই ধরনের বিক্ষিপ্ত ঘটনায় পাঁচ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে শিকাগো পুলিশ। গুরুতর আহত হয়েছেন ১৯ জন। মৃতদের প্রত্যেকেরই বয়স ২৩-৪০ বছরের মধ্যে। এদের মধ্যে একজন নারীও রয়েছেন।

দিন কয়েক আগে টেক্সাসেই বন্দুকবাজের হামলাায় ২১ জনের মৃত্যু হয়েছে। তারপর থেকেই আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ আইন কঠোর করা নিয়ে নতুন করে নড়েচড়ে বসেছে জো বাইডেন প্রশাসন। আইনসভায় এখনও এ নিয়ে রিপাবলিকান এবং লোবার পার্টির মধ্যে বিবাদ চলছে।

তার মধ্যেই শিকাগোয় পর পর বন্দুক হামলার ঘটনা মার্কিন প্রশাসনকে বুঝিয়ে দিল, আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ আইন কঠোর করা নিয়ে যত দেরি হবে, ততই ক্ষতি বাড়তে থাকবে।

শুক্রবার শিকাগোয় প্রথম হামলার ঘটনাটি ঘটে সন্ধ্যা ৫টার দিকে। সাউথ জাস্টিনে ২৫ বছরের এক যুবককের বুকে এবং মাথায় গুলি করা হয় একেবারে সামনে থেকে।

একইদিন পরের ঘটনাটি ঘটে এর কয়েক ঘণ্টা পরে রাত ১১টার দিকে। ওয়েস্ট এইটটিনথ স্ট্রিটে গাড়িতে বসে থাকা ২৬ বছরের এক পুরুষ যাত্রীর বুকে গুলি করা হয়। ঘটনাস্থলেই মারা যান তিনি।

শহরের সাউথ অ্যালবানিতে তৃতীয় ঘটনাটি ঘটে দেড় ঘণ্টার মধ্যেই। রাত সাড়ে ১২টার দিকের ওই ঘটনায় ৩৭ বছরের এক নারীর মৃত্যু হয়। ঘটনার সময় গাড়ির ভিতরে বসেছিলেন তিনিও।

এর পর শনিবারও বন্দুক হামলায় আরও দু’টি মৃত্যুর ঘটনা ঘটে শিকাগো শহরে। শনিবার ভোর রাত আনুমানিক আড়াইটায় দক্ষিণ ইন্ডিয়ানার ২৮০০ ব্লকে একটি গাড়ির ভিতরে থাকা ৩৪ বছর বয়সী এক ব্যক্তিকে গুলিবিদ্ধ অবস্থায় পাওয়া গেছে।

গুরুতর অবস্থায় তাকে ইউনিভার্সিটি অফ শিকাগো মেডিকেল সেন্টারে নিয়ে যাওয়া হয়েছে। পরে তার আঘাতের কারণে তাকে মৃত ঘোষণা করা হয়।

এরপর শনিবার ভোর রাত আনুমানিক ৩টা ২০ মিনিটে দক্ষিণ ডেমেনের ৮৬০০ ব্লকে প্রাণঘাতী গুলিতে ২৩ বছর বয়সী এক যুবক নিহত এবং অপর তিনজন আহত হয়েছেন।

পুলিশ জানিয়েছে, একাধিক গুলির আঘাতে মারাত্মক আহত হওয়া ২৩ বছর বয়সী যুবকটি অ্যাডভোকেট ক্রিস্ট মেডিকেল সেন্টারে মারা যান।

তবে আহতদের মধ্যে, ৩৯ বছর বয়সী এক ব্যক্তি বাম পায়ে গুলিবিদ্ধ হয়েছেন এবং ভালো অবস্থায় আছেন। ২৪ বছর বয়সী অপর যুবকও বাম পায়ে এবং পায়ের পাতায় গুলিবিদ্ধ হয়েছেন এবং তার অবস্থাও ভালো বলে জানা গেছে।

আর চতুর্থ ভুক্তভোগী ৪২ বছর বয়সী ব্যক্তিটির শরীরে একাধিক গুলি লেগেছে এবং তাকে সুস্থ অবস্থায় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।খবর এনবিসি

আরও পড়ুন
লোড হচ্ছে...