মেসি শুধু আর্জেন্টিনারই নয়, সারা বিশ্বের ঐতিহ্য

0

রোববার রাতে এস্তোনিয়ার বিপক্ষে অপ্রতিরোধ্য মেসি একাই করেছেন ৫ গোল। এতে তার দল যেমন বড় ব্যবধানে জয়ের স্বাদ পেয়েছে, তেমনি বেশ কয়েকটি কীর্তি গড়েছেন আর্জেন্টাইন ফুটবল জাদুঘর। অধিনায়ক মেসির এমন পারফরম্যান্সের পর প্রিয় শিষ্যকে প্রশংসা বন্যায় ভাসিয়েছেন লিওনেল স্কালোনি। যেখানে এলএমটেনকে শুধু আর্জেন্টিনারই নয়, সারা বিশ্বের ঐতিহ্য মনে করেন তিনি।

এস্তোনিয়ার বিপক্ষে ম্যাচের পর স্কালোনি বলেন, ‘আমি জানি না আসলে কি বলা উচিত। এটি খুবই কঠিন। আমার মনে হয় সে রাফায়েল নাদালের মতো। এর বাইরে আমি কি বলতে পারি? তাকে বর্ণনা করার মতো কোনো শব্দ আর বাকি নেই। বিশেষ করে মাঠে সে যা কিছু করে। এগুলো সত্যিই অনন্য এবং এটি আমার জন্য অনেক বড় স্বস্তির তাকে দলে পাচ্ছি, অনুশীলন করাচ্ছি। তার আচার-আচরণ আর জার্সির (আর্জেন্টিনার) প্রতি ভালোবাসা সত্যিই অনবদ্য।’

সঙ্গে যোগ করেন স্কালোনি, ‘আমরা তাকে শুধু ধন্যবাদই দিতে পারি। আমি মনে করি ও শুধু আর্জেন্টিনার সম্পদ নয়, সারা বিশ্বের ঐতিহ্য। যেদিন থেকে সে আর খেলবে না, আমরা তাকে অনেক মিস করবো। তাই আমি চাই সে খেলতে থাকুক। মেসি যা করে, সবকিছুই অনন্য এবং এই দলে ওকে দেখাটা দারুণ এক ব্যাপার। শুধুই তাকে ধন্যবাদই জানাতে পারি আমি।’

জাতীয় দলের হয়ে প্রথমবার ৫ গোল করে অনন্য কীর্তি গড়েছেন মেসি। বিশ্বের প্রথম এবং এখন পর্যন্ত একমাত্র ফুটবলার হিসেবে ক্লাব ও জাতীয় উভয় দলের হয়েই এক ম্যাচে ৫ গোল করার রেকর্ড গড়েছেন। বার্সেলোনার হয়ে ২০১২ উয়েফা চ্যাম্পিয়নস লিগে বায়ার লেভারকুসেনের বিপক্ষে ৫ গোল করেন মেসি।

এস্তোনিয়ার বিপক্ষে ৫ গোল করার পর আন্তর্জাতিক ক্যারিয়ারে মেসির গোলসংখ্যা বেড়ে হলো ৮৬টি। আর তাতেই পেছনে ফেলে দিয়েছেন হাঙ্গেরির কিংবদন্তি ফুটবলার ফেরেঙ্ক পুসকাসকে (৮৪)। আন্তর্জাতিক অঙ্গনে এখন চতুর্থ সর্বাধিক গোলদাতা মেসি। তার সামনে রয়েছেন মালয়েশিয়ার মুখতার দাহারি, ইরানের আলি দাই ও পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো।

আরও পড়ুন
লোড হচ্ছে...