রাশিয়া থেকে তেল আমাদানি দুই-তৃতীয়াংশ বন্ধে সম্মত ইইউ

0

রাশিয়া থেকে তেল আমদানি দুই-তৃতীয়াংশ বন্ধ করতে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নেতারা একমত হয়েছেন। ফলে সমুদ্রপথে রাশিয়া থেকে ইউরোপে তেল আমদানি বন্ধ হয়ে যাচ্ছে। তবে হাঙ্গেরির আপত্তির কারণে আপাতত পাইপলাইনের মাধ্যমে রাশিয়ার তেল আমদানিতে নিষেধাজ্ঞার প্রভাব পড়বে না।

ব্রাসেলসে অনুষ্ঠিত এই বৈঠকে ইউরোপীয় ইউনিয়নের ২৭টি দেশের সবকটি অংশ নেয়। ইউরোপীয় ইউনিয়ন রাশিয়ার ওপর এ নিয়ে ৬ষ্ঠ বারের মতো নিষেধাজ্ঞা দিলো।

রাশিয়া থেকে তেল আমদানি বন্ধ করার বিষয়টি নিয়ে ইউরোপীয় নেতারা বৈঠক চালিয়ে যাচ্ছেন। তবে এতে বেঁকে বসে হাঙ্গেরি। হাঙ্গেরি চাহিদার ৬৫ শতাংশ তেল পাইপলাইনের মাধ্যমে রাশিয়া থেকে আমদানি করে বলে জানা গেছে। দেশটির প্রধানমন্ত্রী বলেন, এতে তার দেশ ব্যাপক আর্থিক ক্ষতির মধ্যে পড়বে। অবশেষে আপাতত পাইপলাইনের মাধ্যমে তেল আমদানি বন্ধের প্রস্তাব থেকে সরে আসেন ইইউ নেতারা।

ইউরোপিয়ান কাউন্সিলের প্রধান চার্লস মিশেল ব্যাচলেট বলেছেন, তেল আমদানি বন্ধের এ সিদ্ধান্তের ফলে রাশিয়া যুদ্ধে যে অর্থ ব্যয় করছে সেটির বড় উৎস বন্ধ হয়ে যাবে। তিনি আরও বলেন, রাশিয়ার সবচেয়ে বড় ব্যাংক ও তিনটি রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যমের ওপর কঠোর নিষেধাজ্ঞা দেওয়ার ব্যাপারেও ইউরোপীয় ইউনিয়নের নেতারা একমত হয়েছেন।

সূত্র: বিবিসি

জয়নিউজ/পিডি

আরও পড়ুন
লোড হচ্ছে...