ভারত থেকে কোনো রোহিঙ্গা আসতে দেওয়া হবে না: স্বরাষ্ট্রমন্ত্রী

0

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, ভারত থেকে যেসব রোহিঙ্গা এদেশে অনুপ্রবেশ করছে, তাদের পুনরায় পুশব্যাক করা হবে।

বৃহস্পতিবার(২৬ মে) রাতে কক্সবাজার জেলা প্রশাসকের কার্যালয়ে বলপ্রয়োগে বাস্তুচ্যুত মিয়ানমার নাগরিকদের সমন্বয়, ব্যবস্থাপনা ও আইনশৃঙ্খলা সম্পর্কিত নির্বাহী কমিটির ১৭তম সভা শেষে সাংবাদিকদের এসব কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী।

তিনি এ প্রসঙ্গে আরো বলেন, রোহিঙ্গারা যে দেশে গেছে সেখানে থাক। আমাদের দেশে এসেছে আমরা তাদের আশ্রয় দিয়েছি। ভারত সরকারকে আমরা বিষয়টি অবহিত করেছি। বিজিবিকে নির্দেশনা দেওয়া আছে। ভারত থেকে কোনো রোহিঙ্গা আসতে দেওয়া হবে না।

মন্ত্রী বলেন, রোহিঙ্গা ক্যাম্পে অপরাধ দমনে আরো বেশি আর্মড পুলিশ ব্যাটালিয়ানের টহল জোরদার করা হবে। প্রয়োজনে বিজিবি ও র‌্যাব মোতায়েন করা হবে। এরপরও অপরাধ দমন করা না গেলে ক্যাম্পে সেনাবাহিনী মোতায়েন হবে।

মন্ত্রী আসাদুজ্জামান বলেন, আজকের সভায় রোহিঙ্গাদের স্বদেশে ফিরিয়ে নেয়ার ব্যাপারে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হয়েছে। এছাড়াও ক্যাম্পে যারা আছে, তারা যাতে ক্যাম্পের বাইরে যেতে না পারে সে ব্যাপারে নজরদারি বাড়ানো হবে। বর্তমানে যে আর্মড পুলিশ ব্যাটালিয়ান (এপিবিএন) সেখানে কাজ করছে তাদের সংখ্যা আরো বৃদ্ধি করা হবে। প্রয়োজনে বিজিবি, র‌্যাব এবং সেনাবাহিনী মোতায়েন করা হবে।

তিনি বলেন, ২০১৭ সালে এদেশে রোহিঙ্গা আসার পর থেকে তাদের জনসংখ্যা দিন দিন বাড়ছে। জন্ম নিয়ন্ত্রণে তাদের সচেতন করার বিষয়টি সভায় আলোচনা করা হয়েছে। এছাড়া তাদের চিকিৎসার ব্যাপারে গুরত্ব দেওয়া হচ্ছে। রোহিঙ্গা ক্যাম্পের ভেতরে ও বাইরে মাদক নিয়ন্ত্রণে জোরালোভাবে কাজ করবে সংশ্লিষ্ট আইনশৃঙ্খলা বাহিনী।

স্বরাষ্ট্রমন্ত্রী শুক্রবার (২৭ মে) সকাল সাড়ে ১০টায় বিজিবি কক্সবাজার রিজিয়নের বাৎসরিক মাদকদ্রব্য (মালিকবিহীন) ধ্বংসকরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে যোগ দেওয়ার কথা রয়েছে।

জয়নিউজ/পিডি

আরও পড়ুন
লোড হচ্ছে...