ইউক্রেনে রুশ সেনার যাবজ্জীবন কারাদণ্ড

ভাদিম শিশিমারিন নামের এক রুশ সেনাকে যুদ্ধাপরাধের দায়ে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন ইউক্রেনের একটি আদালত। সোমবার বিবিসি ও সিএনএনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

- Advertisement -

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে হামলা শুরুর পর ২১ বছর বয়সী শিশিমারিনই প্রথম রুশ সেনা, যাকে যুদ্ধাপরাধের দায়ে সাজা দেওয়া হলো।

- Advertisement -google news follower

চলতি বছরের ফেব্রুয়ারির শেষের দিকে রাশিয়া আক্রমণ শুরু করার চার দিন পর একটি খোলা গাড়ির জানালা দিয়ে ৬২ বছর বয়সি এক ইউক্রেনীয়কে মাথায় গুলি করার দায়ে সার্জেন্ট ভাদিম শিশিমারিনের যাবজ্জীবন কারাদণ্ড দিলেন কিয়েভের আদালত।

আদালতের আদেশে বলা হয়, ‘ভাদিম শিশিমারিনকে ইউক্রেনের ফৌজদারি কোডের ধারা ৪৩৮ এর পার্ট ২ এর অধীনে দোষী সাব্যস্ত করা হয়েছে এবং তাকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে। তিনি দণ্ডাদেশ ঘোষণার ৩০ দিনের মধ্যে আপিল করতে পারবেন।’

- Advertisement -islamibank

এদিকে, ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, ক্রেমলিন রুশ সেনা ভাদিম শিশিমারিনের বিষয়ে ‘উদ্বিগ্ন’ এবং তারা শিশিমারিনকে সহায়তা করার উপায় খুঁজবে।

তিনি সাংবাদিকদের বলেন, ‘অবশ্যই, আমরা আমাদের নাগরিকের ভাগ্য নিয়ে উদ্বিগ্ন। আমাদের তার স্বার্থরক্ষা করার অনেক সুযোগ নেই, কারণ বিদেশি কোনো প্রতিষ্ঠানের আসলে কোনো কার্যকলাপ নেই কিয়েভে। কিন্তু এর মানে এই নয় যে, আমরা অন্যান্য চ্যানেলের মাধ্যমে চেষ্টা করার সম্ভাবনার কথা বিবেচনা করব না।’

তবে এই অন্যান্য ‘চ্যানেল’ কী হতে পারে, তা স্পষ্ট করেননি তিনি।

এন-কে

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM