রাশিয়ার কাছে ক্ষতিপূরণ চান জেলেনস্কি

0

চাপিয়ে দেওয়া যুদ্ধের কারণে রাশিয়ার কাছ থেকে ক্ষতিপূরণ আদায়ে মিত্র দেশগুলোর সঙ্গে আনুষ্ঠানিক চুক্তির প্রস্তাব দিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। শুক্রবার এ প্রস্তাব দিয়ে তিনি বলেন, এ ধরনের চুক্তি হলে আগ্রাসনের পরিকল্পনাকারী দেশগুলো দেখতে পাবে—তাদের এসব কর্মকাণ্ডের মূল্য পরিশোধ করতে হয়।

জেলেনস্কি অভিযোগ করেন, ইউক্রেনীয় অবকাঠামোর যতটা সম্ভব ক্ষতি সাধনের চেষ্টা করছে রাশিয়া। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

এক ভিডিও বার্তায় জেলেনস্কি বলেন, ‘আমরা সহযোগী দেশগুলোকে একটি বহুপক্ষীয় চুক্তিতে সই করার আমন্ত্রণ জানাচ্ছি। এ ছাড়া একটি প্রক্রিয়া তৈরির জন্য একটি ব্যবস্থা প্রস্তুত করি, যাতে রাশিয়ার কর্মকাণ্ডের ফলে ক্ষতিগ্রস্ত প্রত্যেকেই ক্ষতিপূরণ পেতে পারে।’

জেলেনস্কি বলেন, এ ধরনের চুক্তিতে সই করা দেশগুলোতে থাকা রাশিয়ার তহবিল ও সম্পদ জব্দ করা হবে। সেগুলো বিশেষায়িত ক্ষতিপূরণ তহবিলে সরিয়ে নেওয়া হবে।

ইউক্রেনীয় প্রেসিডেন্ট বলেন, ‘সেটাই হবে ন্যায়। আর, রাশিয়া আমাদের দিকে ছুড়ে দেওয়া প্রত্যেকটি ক্ষেপণাস্ত্র, প্রত্যেকটি বোমা, প্রতিটি গুলির ওজন টের পাবে।’

গত মাসে কানাডা বলেছে তারা নিষেধাজ্ঞার আইন পরিবর্তন করবে, যাতে বাজেয়াপ্ত ও নিষেধাজ্ঞার আওতায় পড়া বিদেশি সম্পদ আক্রান্ত দেশগুলো পুনর্গঠনে ক্ষতিপূরণ হিসেবে পুনরায় বিতরণ করা যায়।

এন-কে

আরও পড়ুন
লোড হচ্ছে...