প্রথম বাংলাদেশি হিসেবে মুশফিকের ৫ হাজার রান

0

চট্টগ্রাম টেস্টে ব্যাট হাতে দারুণ মাইলফলকে পা রাখলেন বাংলাদেশি ব্যাটার মুশফিকুর রহিম। প্রথম বাংলাদেশি হিসেবে টেস্ট ক্রিকেটে ৫ হাজার রানের ঘরে পা রাখলেন অভিজ্ঞ এই ব্যাটার।

শ্রীলঙ্কার বিপক্ষে ব্যাক্তিগত ৫৩ রান নিয়ে আজ বুধবার টেস্টের চতুর্থ দিন শুরু করেন মুশফিক। আজ চতুর্থ দিন স্রেফ ১৫ রান দূরে থেকে দিন শুরু করে তিনি। আজ মাঠে নামার পর ছুঁয়ে ফেলেন ৫ হাজার রানের মাইলফলক।

অবশ্য আজ দিনের শুরু থেকে বেশ মন্থর গতিতেই খেলছেন মুশফিক। প্রথম ঘণ্টায় মাত্র ১৪ রান নিতে পেরেছেন তিনি। এরপর পানি-পানের বিরতির পর এক রান নিয়েই চলে যান ৫ হাজার রানের ক্লাবে।

টেস্ট ক্রিকেটে ৫ হাজার রানের মাইলফলকে যেতে ৮১ ম্যাচের ১৪৯ লেগেছে মুশফিকের। এতে সেঞ্চুরি আছে সাতটি আর হাফসেঞ্চুরি আছে ২৬টি। গড় ৩৬.৭৪। সর্বোচ্চ অপরাজিত ২১৯।

মুশফিকের পর এই রান তোলার খুব কাছাকাছি তামিম ইকবাল। বর্তমানে তাঁর রান ৪ হাজার ৯৮১। চট্টগ্রাম টেস্টে সেঞ্চুরি করেছেন তামিম। সেঞ্চুরিয়ান তামিম কালই মুশফিকের আগে এই মাইলফলক ছুঁতে পারতেন। কিন্তু ক্র্যাম্পে ভোগার কারণে ব্যাটিং চালিয়ে যেতে পারেননি। ১৩৩ রান খেলে রিটায়ার্ড হার্ট হয়ে ড্রেসিং রুমে ফিরেছেন তিনি। ২১৭ বলে তাঁর ইনিংসে আছে ১৫টি বাউন্ডারি।

এদিকে চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিনের শেষ সেশন ভালোভাবেই সামাল দিয়েছেন মুশফিকুর রহিম ও লিটন দাস। আজ বুধবার চতুর্থ দিনও সাবলীল ব্যাটিংয়ে বাংলাদেশকে এগিয়ে নিচ্ছেন দুজন। লিটন-মুশফিকের দায়িত্বশীল ব্যাটিংয়ে চট্টগ্রাম দারুণ সকাল পার করল বাংলাদেশ।

৩১৮ রান নিয়ে আজ টেস্টের চতুর্থ দিনের খেলা শুরু করেছে বাংলাদেশ। লিটন ও মুশফিকের শতরানের জুটিতে সেই রান এখন সাড়ে তিনশ ছাড়িয়েছে। প্রথম ইনিংসে লিড পাওয়ার খুব কাছাকাছি মুমিনুল হকের দল।

এন-কে

আরও পড়ুন
লোড হচ্ছে...