জনগণকে প্রস্তুত থাকার আহ্বান শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর

0

স্বাধীনতার ৭০ বছরের বেশি সময়ের মধ্যে সবচেয়ে বড় অর্থনৈতিক সঙ্কটের মধ্যে পড়েছে শ্রীলঙ্কা। দেশটির নতুন প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে বলেছেন, তার দেশে পেট্রলের মজুদ শেষ দিনে নেমে এসেছে।

সোমবার জাতির উদ্দেশে দেওয়া ভাষণে তিনি এ কথা বলেছেন। আমদানির জন্য শ্রীলঙ্কার জরুরি ভিত্তিতে ৭৫ মিলিয়ন ডলার বৈদেশিক মুদ্রা প্রয়োজন বলেও উল্লেখ করেছেন তিনি।

রনিল বিক্রমাসিংহে বলেছেন, এই মুহূর্তে আমাদের কাছে শুধু এক দিনের পেট্রল আছে। আগামী কয়েক মাস আমাদের জীবনের সবচেয়ে কঠিন সময় হবে। আমাদের ত্যাগ স্বীকার এবং এই সময়ের চ্যালেঞ্জ মোকাবিলা করার জন্য নিজেদের প্রস্তুত করতে হবে।

ভারতীয় ক্রেডিট লাইন ব্যবহার করে শ্রীলঙ্কায় নিয়ে যাওয়া দুটি পেট্রল এবং দুটি ডিজেলের চালান আগামী কয়েক দিন স্বস্তি দিতে পারে।

এছাড়া ১৪টি প্রয়োজনীয় ওষুধের ঘাটতির মুখোমুখি হচ্ছে তাঁর দেশ। সরকারি কর্মকর্তা-কর্মচারিদের মজুরি দিতে কেন্দ্রীয় ব্যাংককে টাকা ছাপতে হবে। এমনকি রাষ্ট্রীয় মালিকানাধীন শ্রীলঙ্কান এয়ারলাইন্স বেসরকারিকরণ করা হতে পারে।

তিনি বলেছেন, আমার নিজের ইচ্ছার বিরুদ্ধে রাষ্ট্রীয় খাতের কর্মচারীদের বেতন দিতে এবং প্রয়োজনীয় পণ্য ও পরিষেবার জন্য অর্থ ছাপানোর অনুমতি দিতে বাধ্য হয়েছি।

সূত্র: বিবিসি।

জয়নিউজ/পিডি

আরও পড়ুন
লোড হচ্ছে...