দিল্লির তাপমাত্রা ছাড়াল ৪৯ ডিগ্রি, দুর্বিষহ পরিস্থিতি

0

ভারতের রাজধানী দিল্লিতে তাপপ্রবাহ পূর্বের সব রেকর্ডকে ভেঙে দিল। রোববার দিল্লির বিভিন্ন জায়গায় সর্বোচ্চ তাপমাত্রা মাপা হয়েছে ৪৯ ডিগ্রি সেলসিয়াসের বেশি। যার জেরে জনজীবন কার্যত দুর্বিষহ হয়ে উঠেছে। শুষ্ক পশ্চিমী বায়ু প্রবেশের কারণের এই পরিস্থিতি বলে জানাচ্ছেন আবহাওয়াবিদরা।

রোববার রাজধানীর দুটি জায়গায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল। উত্তর-পশ্চিম দিল্লির মুঙ্গেশপুরে পারদ ছিল ৪৯.২ ডিগ্রি সেলসিয়াস।

আর নাজফগড়ে তাপমাত্রা ছিল ৪৯.১ ডিগ্রি। এই দুটি জায়গা রেকর্ড তৈরি করেছে। এছাড়া স্পোর্টস কমপ্লেক্সে সর্বোচ্চ তাপমাত্রা ৪৮.৪ ডিগ্রি সেলসিয়াস, জাফরপুরে ৪৭.৫ ডিগ্রি সেলসিয়াস, পীতামপুরায় ৪৭.৩ ডিগ্রি সেলসিয়াস এহং রিডে ৪৭.২ ডিগ্রি সেলসিয়াস। আয়াননগরে ৪৬.৮ ডিগ্রি সেলসিয়াস, পালামে ৪৬.৪ ডিগ্রি সেলসিয়াস, লোধী রোডে ৪৫.৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

দিল্লির সফদরজং অবজার্ভেটরিতে তাপমাত্রা বেড়ে ৪৫.৬ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে। যা স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি বেশি। অর্থাৎ এই তাপমাত্রা ছিল এই মৌসুমের সবচেয়ে বেশি।

অন্যদিকে উত্তর প্রদেশের বুন্দেলখন্ড অঞ্চলের বান্দা জেলায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৪৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড গড়ে। যা রাজ্যের মধ্যে সর্বোচ্চ।

একটি পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে সোমবার পঞ্জাব ও হরিয়ানার উত্তরাঞ্চলে ধূলিঝড় ও বজ্রপাতের সম্ভাবনা রয়েছে। অন্যদিকে পঞ্জাব, হরিয়ানা, পশ্চিম উত্তর প্রদেশের অবশিষ্ট অংশ এবং দিল্লি এনসিআরের বিচ্ছিন্ন এলাকায় মৃদু ধূলিঝড়ের সম্ভাবনা রয়েছে বলে জনাচ্ছে আবহাওয়া অফিস।

এন-কে

আরও পড়ুন
লোড হচ্ছে...