যুক্তরাষ্ট্রে সপ্তাহব্যাপী চলছে ‘রিকশা গার্ল’

0

যুক্তরাষ্ট্রের ১৮ অঙ্গরাজ্যের ৫২ শহরে চলতি সপ্তাহে প্রদর্শন হচ্ছে নন্দিত নির্মাতা অমিতাভ রেজার আলোচিত সিনেমা ‘রিকশা গার্ল’।

চলতি সপ্তাহে দেশটির যেসব অঙ্গরাজ্যে সিনেমাটি প্রদর্শন হচ্ছে তা হলো—নিউইয়র্ক, নিউ জার্সি, পেনসিলভানিয়া, টেক্সাস, ম্যাসাচুসেটস, ভার্জিনিয়া, ম্যারিল্যান্ড, ফ্লোরিডা, ওহাইও, ওকলাহোমা, লুইজিয়ানা, অ্যারিজোনা, অরেগন, নর্থ ক্যারোলাইনা, ইলিনয়, মিশিগান, ওয়াশিংটন ও ক্যালিফোর্নিয়াতে।

এদিকে ম্যানহাটনের ঐতিহ্যবাহী মুভি থিয়েটার ‘ভিলেজ ইস্ট বাই অ্যাঞ্জেলিকা’য় গত ৫ মে জমকালো আয়োজনের মধ্য দিয়ে অনুষ্ঠিত হয় ‘রিকশা গার্ল’র প্রিমিয়ার। নিউইয়র্কে চলচ্চিত্রটি উপভোগ করেছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক ও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। যুক্তরাষ্ট্রে ‘রিকশা গার্ল’ পরিবেশনায় রয়েছে ‘বায়োস্কোপ ফিল্মস’।

‘রিকশা গার্ল’ সিনেমার প্রিমিয়ারের একটা চমকপ্রদ দিক ছিল ব্রুকলিন থেকে নিয়ে আসা অরিজিনাল ঢাকার রিকশা। মার্কিন সাংবাদিক অ্যানডেজ ইসাকশন বাংলাদেশ থেকে নিয়ে আসা এই রিকশার পেছনে ছিল—বাংলাদেশের গ্রামের জীবন, রয়েল বেঙ্গল টাইগার। অনেকেই এই রিকশায় ছবি তোলেন এবং বিষয়টি উপভোগ করেন। প্রিমিয়ারে এদিন মেয়র অ্যাডামস নিউইয়র্কে ‘রিকশা গার্ল ডে’ ঘোষণা করেন। তাঁর অফিস থেকে এসেছিলেন ডেপুটি কমিশনার দীলিপ চৌহান।

বায়োস্কোপ ফিল্মসের কর্ণধার রাজ হামিদ বলেন, ‘বাংলা ছবির জন্য যাঁরা সব সময় লড়ে গেছেন, পিছপা হননি, যাঁরা বাংলা ছবির প্রতি সব সময় বিশ্বাস করে গেছেন, তাঁদের সকলের জন্য প্রতি দিনটি উৎসর্গ করছি।’

বায়স্কোপ ফিল্মসের আরেকজন কর্ণধার নাউশাবা রশিদ বলেন, ‘ম্যানহাটনের মতো জায়গায় এই বনেদি থিয়েটারে রিকশা গার্লের প্রিমিয়ার একটি যুগান্তকারী পদক্ষেপ।’

প্রিমিয়ারে এসেছিলেন ব্যান্ডদল চিরকুট, নভেরা রহমান, মোমেনা চৌধুরী, বন্যা মির্জা, টনি ডায়েস, প্রিয়া ডায়েস, সামিয়া জামান, তমালিকা কর্মকার, মিতালি পারকিনসসহ অনেকে।

ভারতীয় বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের লেখক মিতালি পারকিনসের কিশোর সাহিত্য ‘রিকশা গার্ল’ অবলম্বনে নির্মাণ হয়েছে এই চলচ্চিত্র। ‘নাইমা’ নামের এক কিশোরীকে ঘিরে আবর্তিত ‘রিকশা গার্ল’ ছবির গল্প। শিল্পী নভেরা রহমান সিনেমাতে ‘নাইমা’ চরিত্রে অভিনয় করেছেন। আরও অভিনয় করেছেন চম্পা, মোমেনা চৌধুরী, নরেশ ভূঁইয়া, এ্যালেন শুভ্র প্রমুখ।

এন-কে

আরও পড়ুন
লোড হচ্ছে...