শ্রীলঙ্কাকে দ্রুত থামানোর লক্ষ্যে লড়াইয়ে বাংলাদেশ

0

চট্টগ্রাম টেস্টের প্রথম দিন শেষে এগিয়ে আছে শ্রীলঙ্কা। অ্যাঞ্জেলো ম্যাথুজের সেঞ্চুরিতে প্রথম দিনই স্কোরবোর্ডে আড়াইশর বেশি রান তুলেছে তারা। আজ সোমবার দ্বিতীয় দিন সেটা আরো বাড়ানোর আগে যেভাবেই হোক দ্রুত থামাতে হবে সফরকারীদের। সেই লক্ষ্যেই আজ টেস্টের দ্বিতীয় দিন মাঠে নেমেছে বাংলাদেশ।

গতকাল রোববার টেস্টের প্রথম দিন শেষে চার উইকেটে ২৫৮ রান নিয়ে দিন শেষ করে শ্রীলঙ্কা। দিন শেষে উইকেটে ছিলেন সেঞ্চুরিয়ান অ্যাঞ্জেলো ম্যাথুজ। তাঁর সঙ্গে অপরাজিত ছিলেন দিনেশ চান্দিমাল।

চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নেমে ভালো শুরুর আভাস দেয় শ্রীলঙ্কা। তবে জুটি বড় করতে পারেননি দুই ওপেনার ওশাদা ফার্নান্দো ও দিমুথ করুণারত্নে। অষ্টম ওভারেই এই জুটি ভাঙেন একাদশে ফেরা নাঈম হাসান। তরুণ এই অফ স্পিনার এলবিডব্লিউ করে বিদায় করেন লঙ্কান অধিনায়ক দিমুথ করুনারত্নেকে। ১৭ বল খেলে ৯ রান করে ফেরেন করুণারত্নে।

এরপর প্রথম সেশনে আরেক ওপেনার ফার্নান্দোকেও ফাঁদে ফেলেন নাঈম। হাতখুলে খেলা ফার্নান্দোকে কট বিহাইন্ড করে নিজের দ্বিতীয় শিকার বানান নাঈম। প্রথম সেশনে এই দুটি উইকেটই জোটে বাংলাদেশের। তবে নিয়ন্ত্রিত বোলিংয়ে রানের গতি ধরে রেখেছিল বাংলাদেশ। প্রথম সেশনে দুই উইকেট হারিয়ে মাত্র ৭৩ রান তোলে লঙ্কানরা।

দ্বিতীয় সেশনটা খুব হতাশায় কাটে মুমিনুলদের। এই সেশনে লঙ্কানদের একটি উইকেটও নিতে পারেনি বাংলাদেশ। দুই ওপেনারকে হারানোর ধাক্কা সামলে লাঞ্চের পর জমে ওঠে লঙ্কানদের তৃতীয় জুটি। অ্যাঞ্জেলো ম্যাথুজ ও কুশল মেন্ডিসের শক্ত জুটিতে প্রতিরোধ গড়ে তোলে লঙ্কানরা। কোনো উইকেট না হারিয়ে এই সেশনে স্কোরবোর্ডে আরো ৮৫ রান যোগ করে শ্রীলঙ্কা।

জমে ওঠা এই জুটি চা বিরতির পর ভাঙেন তাইজুল ইসলাম। তৃতীয় সেশনের শুরুতেই মেন্ডিসকে বিদায় করেন তাইজুল। বাংলাদেশি স্পিনারের শর্ট বল লেগে ঘুরাতে চেষ্টা করেছিলেন মেন্ডিস। কিন্তু টাইমিং ঠিক হয়নি। ক্যাচ উঠে যায় মিডউইকেটে। ১৩১ বলে ৫৪ রানে ভাঙে তাঁর প্রতিরোধ। আর ২০৯ বলে ভাঙে ৯২ রানের তৃতীয় জুটি।

তাইজুলের পর লঙ্কান শিবিরে আঘাত হানেন সাকিব আল হাসান। নিয়ন্ত্রিত বোলিং করা সাকিবের ইকোনোমিও ছিল দুর্দান্ত। তবে উইকেটের দেখা পাচ্ছিলেন না। শেষ পর্যন্ত ধনঞ্জয়া ডি সিলভাকে আউট করে উইকেটের খাতা খোলেন বিশ্বসেরা অলরাউন্ডার। এরপর বাকি সময়ে আর উইকেটের দেখা পায়নি বাংলাদেশ। উল্টো সেঞ্চুরি হাঁকিয়ে শ্রীলঙ্কাকে স্বস্তি উপহার দিয়ে দিন শেষ করেছেন ম্যাথুজ। আজ সেই সংগ্রহটা আরো বাড়িয়ে নেওয়ার লক্ষ্যে মাঠে নেমেছে সফরকারীরা।

এন-কে

আরও পড়ুন
লোড হচ্ছে...