উত্তর কোরিয়া সাবমেরিন থেকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে

উত্তর কোরিয়া সাবমেরিন থেকে একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে বলে জানিয়েছে প্রতিবেশী দেশ দক্ষিণ কোরিয়া ও জাপান। স্থানীয় সময় শনিবার উত্তর কোরিয়ার পূর্ব উপকূলীয় সিনপোর আশপাশ থাকা একটি সাবমেরিন থেকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রটি (এসএলবিএম) ছোড়া হয়েছে বলে জানিয়েছে তারা।

- Advertisement -

এ সিনপোতে উত্তর কোরিয়া সাবমেরিন ঘাঁটি আছে এবং এখানেই দেশটির এসএলবিএমের পরীক্ষামূলক উৎক্ষেপণের সরঞ্জামাদি মোতায়েন আছে। খবর বিবিসির।

- Advertisement -google news follower

উত্তর কোরিয়ার বিরুদ্ধে কঠোর অবস্থান নেওয়ার অঙ্গীকার জানানো দক্ষিণ কোরিয়ার নতুন প্রেসিডেন্ট ইয়ুন সুক ইওলের অভিষেক অনুষ্ঠানের মাত্র তিন দিন আগে এ ক্ষেপণাস্ত্র পরীক্ষাটি চালানো হলো। সুক ইওল ১০ মে নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন।

জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ও উত্তর কোরিয়ার সম্ভাব্য ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়ার কথা জানিয়ে টুইট করেছে। দেশটির রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম এনএইচকে সরকারি সূত্রগুলোর উদ্ধৃতি দিয়ে বলেছে, ক্ষেপণাস্ত্রটি সাগরে জাপানের একান্ত অর্থনৈতিক অঞ্চলের বাইরে পড়েছে।

- Advertisement -islamibank

উত্তর কোরিয়া ‘যত দ্রুত গতিতে সম্ভব’ পারমাণবিক শক্তিতে বলীয়ান হওয়ার অঙ্গীকার করার এক সপ্তাহ পর বুধবার দেশটি তাদের পূর্ব উপকূল থেকে সাগরে আরেকটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছিল বলে জানিয়েছে জাপান ও দক্ষিণ কোরিয়া।

দেশ দুটির দেওয়া তথ্য অনুযায়ী শনিবারের উৎক্ষেপণটি চলতি বছরে উত্তর কোরিয়ার ১৫তম ক্ষেপণাস্ত্র পরীক্ষা। যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর প্রবল চাপের মধ্যেই একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে নিজেদের শক্তির জানান দিচ্ছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন।

উত্তর কোরিয়া তাদের পারমাণবিক পরীক্ষার স্থল পাঙ্গাই-রি কেন্দ্র প্রস্তুত করছে এবং চলতি মাসেই স্থানটি একটি পরীক্ষার জন্য প্রস্তুত হয়ে যাবে বলে মূল্যায়ন যুক্তরাষ্ট্রের।

এন-কে

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM