চেলসির মালিকানা বদল, ৫০০ কোটি মার্কিন ডলারে বিক্রি

0

চেলসির মালিকানা বদল নিয়ে গুঞ্জন চলছিল বেশ কয়েক দিন ধরেই। অবশেষে এলো আনুষ্ঠানিক ঘোষণা। চেলসিতে রোমান আব্রামোভিচ যুগের অবসান হলো। মার্কিন ধনকুবের টড বোয়েলির নেতৃত্বে ৫০০ কোটির বেশি মার্কিন ডলার দিয়ে ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাবটি কিনেছে নেতৃত্বাধীন কনসোর্টিয়াম। খবর মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের।

সিএনএনের প্রতিবেদন অনুসারে, ইংলিশ ক্লাবটিকে কেনার চুক্তি সেরে ফেলেছে বোয়েলির নেতৃত্বাধীন ব্যবসায়িক গ্রুপ। স্টামফোর্ড ব্রিজের ক্লাবটির অফিশিয়াল ওয়েবসাইটেও খবরটি জানানো হয়েছে।

ক্লাবটির সঙ্গে বোয়েলির গ্রুপের চুক্তি হয়েছে। এবার ইংলিশ প্রিমিয়ার লিগ (ইপিএল) কর্তৃপক্ষ এবং যুক্তরাজ্য সরকারের অনুমোদন পেলেই আনুষ্ঠানিকভাবে মালিকানা হস্তান্তরের কাজ শুরু হবে।

বিবৃতিতে চেলসি বলেছে, ‘টড বোয়েলির নেতৃত্বে একটি মালিক দল চেলসির মালিকানা স্বত্ব কিনে নিয়েছেন।’

বোয়েলির বাকি সঙ্গীরা হলেন—ক্লিয়ারলেইক ক্যাপিটাল গ্রুপ, মার্ক ওয়াল্টার এবং সুইস ব্যবসায়ী হ্যানজর্জ উয়াইজ।

বিবৃতিতে আরো বলা হয়, ‘মোট বিনিয়োগের মধ্যে ২.৫ বিলিয়ন (২৫০ কোটি) পাউন্ড ক্লাবের শেয়ার কেনার জন্য খরচ করা হবে। এই খাতের আয় যুক্তরাজ্যের ব্যাংক অ্যাকাউন্টে রাখা হবে। দাতব্য কাজেও অর্থ ব্যয় করা হবে।’

এ ছাড়া ক্লাবটির বিভিন্ন সুবিধা বাড়ানোর জন্য আরো ১.৭৫ বিলিয়ন (১৭৫ কোটি) পাউন্ড খরচ করতে নতুন মালিক প্রতিশ্রুতিবদ্ধ। এর মধ্যে আছে স্টাম্পফোর্ড ব্রিজি, একাডেমি, নারী দল ও চেলসি ফাউন্ডেশন।

চলতি মাসের মধ্যেই মালিকানা হস্তান্তরের সব কাজ সম্পূর্ণ করবে চেলসি। এরপর মে মাসের শেষের দিকে বাকিসব জানানো হবে বলে জানিয়েছে গেলবারের ইউরোপ চ্যাম্পিয়নরা।

চেলসির নতুন মালিক বোয়েলি যুক্তরাষ্ট্রের বেসবল দল লস অ্যাঞ্জেলস ডজার্সের মালিকানাতেও আছেন। পাশাপাশি হোল্ডিং প্রতিষ্ঠান এলডিরিজ ইন্ডস্ট্রিজের সহপ্রতিষ্ঠাতা তিনি। এ ছাড়া এনবিএ দল লস অ্যাঞ্জেলস লেকার্সে আংশিক শেয়ারও রয়েছে এই মার্কিন নাগরিকের।

এন-কে

আরও পড়ুন
লোড হচ্ছে...