আপনি ইউটিউব ব্যবহার করেন? কোন পরিষেবা বন্ধ হচ্ছে জানেন?

0

অনলাইন নয়, অফলাইন ভিডিও পরিষেবার জন্য বিশেষভাবে তৈরি ইউটিউব গো-এর দরজা চিরতরে বন্ধ করতে চলেছে জনপ্রিয় এই ভিডিও-স্ট্রিমিং প্ল্যাটফর্ম। তবে এখনই নয়। আরও মাস দুয়েক পাওয়া যাবে এই পরিষেবা। সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, অগাস্টের শুরু থেকে ইউটিউব গো-কে আর পাবেন না ব্যবহারকারীরা।

অফলাইনে সেভ করে পরে ভিডিও দেখতে গ্রাহকদের সাহায্য করে ইউডিউব গো। ভিডিওর গুণগত মান এবং ডাউনলোডের সময় ফাইল সাইজ দেখে নিতে পারেন গ্রাহক। এছাড়া আরও একটু সুবিধা রয়েছে। সুবিধামতো পছন্দের লোকজনের সঙ্গে স্থানীয়ভাবে শেয়ার করা যায় কনটেন্ট। কোনওরকম ডেটা খরচ ছাড়াই।

বিকল্প কী
একটি সাপোর্ট পেজে সংস্থার পক্ষ থেকে একথা জানানো হয়েছে। একইসঙ্গে, ইউটিউবের সঙ্গে সর্বক্ষণ জুড়ে থাকতে মূল অ্যাপটি ইনস্টল করে নেওয়ার বার্তা দেওয়া হয়েছে ইউটিউব গো ব্যবহারকারীদের। ব্যবহারকারীরা নিজস্ব ব্রাউজ়ারের সাহায্যও নিতে পারেন প্রয়োজনে।

এই অনলাইন ভিডিও-স্ট্রিমিং প্ল্যাটফর্মের আরও দাবি, ইউটিউব গো-এর তুলনায় ইউটিউবের মূল অ্যাপটির ব্যবহার-অভিজ্ঞতা অনেক ভাল।

পাশাপাশি, ব্যবহারকারীদের চাওয়া-পাওয়ার অনেকটাই অনেক ভালভাবে মেটাতে পারে মূল অ্যাপ, যা ইউটিউব গো-র পক্ষে সম্ভব হচ্ছে না। কমেন্ট, পোস্টিং, কনটেন্ট ক্রিয়েশন, ডার্ক থিম ব্যবহারের মত ফিচার মূল অ্যাপেই পাওয়া সম্ভব।

বছর ছয়েক আগে ২০১৬ সালের ডিসেম্বরে লঞ্চ করা হয়। মূলত লক্ষ্য রাখা হয়েছিল, ইন্টারনেট সংযোগ, ডেটা কেনার খরচ ইত্যাদি কারণে যেখানে ইউটিউব ব্যবহারের অভিজ্ঞতা সরল নয়, সেখানে তা ঠিক করা।

সংস্থার পক্ষ থেকে দাবি করা হয়েছে, মূল ইউটিউব অ্যাপের ব্যবহার-অভিজ্ঞতা আরও উন্নত করার জন্য ক্রমাগত চেষ্টা চলেছে। এবং যারা স্বল্প ও ধীরগতির ইন্টারনেট পরিষেবা ব্যবহারকারী অথবা উচ্চ-মানের ডিভাইস ব্যবহার করেন না, তাদের জন্য ইউটিউবের মূল অ্যাপের পরিষেবা উন্নত হয়েছে। পাশাপাশি, ব্যবহারকারীদের জন্য অ্যাপ নিয়ন্ত্রণের বিশেষ ব্যবস্থা গড়ে তোলা হচ্ছে যাতে করে কম ডেটা ব্যবহার করে ইউটিউবের পূর্ণ পরিষেবা ব্যবহারকারীরা পেতে পারেন।

এন-কে

আরও পড়ুন
লোড হচ্ছে...