পররাষ্ট্রমন্ত্রীর মন্তব্যের জন্য ইসরায়েলি প্রধানমন্ত্রীর কাছে ‘ক্ষমা’ চাইলেন পুতিন

0

রুশ পররাষ্ট্রমন্ত্রী সেরগেই ল্যাভরভ সম্প্রতি মন্তব্য করেন ‘অ্যাডলফ হিটলারের শরীরে ইহুদি রক্ত ছিল’। নিজের পররাষ্ট্রমন্ত্রীর এমন মন্তব্যে ইসরায়েলি প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের কাছে ‘ক্ষমা’ চেয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বৃহস্পতিবার এক বিবৃতিতে এমনটা জানিয়েছে ইসরায়েলের প্রধানমন্ত্রী কার্যালয়।

বৃহস্পতিবার ইসরায়েলি প্রধানামন্ত্রী বেনেটের সঙ্গে ফোনালাপ হয় পুতিনের। পরে ইসরায়েলের প্রধানমন্ত্রীর কার্যালয় বিবৃতিতে জানানো হয়, ‘ল্যাভরভের মন্তব্যের জন্য প্রেসিডেন্ট পুতিন ক্ষমা চেয়েছেন। প্রধানমন্ত্রী তা গ্রহণ করেছেন। পাশাপাশি ইহুদি জনগণ ও দ্বিতীয় বিশ্বযুদ্ধে ইহুদি হত্যাকাণ্ডের শিকার ব্যক্তিদের স্মৃতির প্রতি তাঁর মনোভাব পরিষ্কার করার জন্য ধন্যবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রী বেনেট।’

তবে, পুতিনের ক্ষমা চাওয়া নিয়ে মস্কোর পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে কিছু জানানো হয়নি। খবর বিবিসি ও আল জাজিরার।

উল্লেখ্য, গত রোববার ইতালির একটি টেলিভিশনকে দেওয়া সাক্ষাৎকারে ল্যাভরভকে প্রশ্ন করা হয়, ইউক্রেনকে কেন রাশিয়া ‘নাৎসি’ হিসেবে চিত্রিত করছে- যেখানে দেশটির প্রেসিডেন্ট জেলেনস্কি হচ্ছেন একজন ইহুদি।

জবাবে ল্যাভরভ বলেন, ‘এতে কিছু আসে যায় না। প্রেসিডেন্ট ইহুদি হলেই যে ইউক্রেনে নাৎসিরা নেই এটা প্রমাণ হয় না।’

তিনি বলেন, ‘আমার ভুল হতে পারে, কিন্তু হিটলারেরও দেহেও ইহুদি রক্ত ছিল। জ্ঞানী ইহুদিরা বলেন যে, সবচেয়ে গোড়া অ্যান্টি-সেমিটরাও সাধারণত ইহুদি হয়ে থাকে।’

ল্যাভরভের এ বক্তব্যে ইসরায়েলে তীব্র ক্ষোভ সৃষ্টি হয়। দেশটির প্রধানমন্ত্রী নাফতালি বেনেট এবং পররাষ্ট্রমন্ত্রী ইয়ার ল্যাপিদ এর নিন্দা করে ল্যাভরভকে ক্ষমা চাইতে বলেন।

এন-কে

আরও পড়ুন
লোড হচ্ছে...