৬ দিন পর বেনাপোল বন্দরে আমদানি-রপ্তানি শুরু

0

টানা ৬ দিন বন্ধের পর বৃহষ্পতিবার সকাল থেকে বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে দু’দেশের মধ্যে আমদানি-রপ্তানি বাণিজ্য শুরু হয়েছে।

ঈদুল ফিতরের ছুটি, সরকারি ছুটি ও সাপ্তাহিক ছুটি সব মিলিয়ে এবার ২৯ এপ্রিল থেকে ৪ মে পর্যন্ত সরকারি ছুটি থাকায় টানা ৬ দিন বন্ধের কবলে পড়ে দেশের সর্ববৃহৎ বেনাপোল স্থল বন্দর।

তবে ৫ মে বৃহষ্পতিবার অফিস খোলা থাকলেও বন্দর সংশ্লিষ্ট কাজে তেমন কাউকে দেখা যায়নি। কাস্টমস ও বন্দরের কিছু কর্মকর্তা-কর্মচারি উপস্থিত থাকলেও ব্যবসায়ী না থাকায় তেমন কোন কাজ হচ্ছেনা।

বৃহস্পতিবার সকাল ৯টা থেকে দু’দেশের মধ্যে আমদানি-রপ্তানি বাণিজ্য শুরু হলেও তা চলছে ধীর গতিতে। সকাল থেকে দুপুর ১২টা পর্যন্ত ৭৫ ট্রাক পণ্য বেনাপোল বন্দরে প্রবেশ করেছে।

যদিও কাস্টমস কমিশনারসহ অনেকে অফিস করেছেন। দু’দেশের মধ্যে যাত্রী পারাপারের জন্য বেনাপোল আন্তজার্তিক চেকপোষ্ট স্বাভাবিক আছে।

বেনাপোল সিএন্ডএফ এজেন্ট ব্যবসায়ী সমিতিরি সাধারন সম্পাদক এমদাদুল হক লতা জানান, টানা ছুটির পর ৫ মে বৃহস্পতিবার একদিন অফিস খোলা রয়েছে। কাস্টমস ও বন্দরের অনেক অফিসার বৃহস্পতিবারও ছুটি নিয়েছেন। প্রথম দিনে কাস্টমস ও বন্দরের কেউ কেউ অফিস করেছেন। ছুটির আগে শুল্কায়ন করা ফাইল গুলি আজ বন্দর থেকে খালাশ হবে।

বেনাপোল স্থলবন্দরের উপ পরিচালক (ট্রাফিক) মামুন কবীর তরফদার জানান, ৫ মে সকাল থেকে বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে আমদানি-রপ্তানি বাণিজ্য সচল হয়েছে। বন্দর খোলা রেখে পণ্য লোড আনলোডসহ সকল কার্যক্রম চলছে। তবে ধীর গতিতে। সকাল থেকে দুপুর ১২টা পর্যন্ত ৭৫ ট্রাক পণ্য বেনাপোল বন্দরে প্রবেশ করেছে।

এন-কে

আরও পড়ুন
লোড হচ্ছে...