ক্র্যাচে ভর দিয়ে এভারেস্টে উঠার স্বপ্ন

0

ক্র্যাচে ভর দিয়ে এভারেস্টের চূড়ায় উঠে এবার তাক লাগাবেন ব্রিটেনের ওয়েলসের জেমি ম্যাকনস। চলতি সপ্তাহেই যাত্রা শুরু করবেন এই পক্ষাঘাতগ্রস্ত ব্রিটিশ। এরই মধ্য সেরেছেন সব প্রস্তুতি। মূলত পক্ষাঘাতের বিষয়ে সচেতনতা তৈরিতেই তার এই যাত্রা।

বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, নিজের শারীরিক প্রতিবন্ধকতা কাটিয়ে প্রতিদিন প্রশিক্ষণে নেন জেমি। সকল প্রতিকূলতাকে জয় করে নিজেকে প্রস্তুত করেছেন সর্বোচ্চ শৃঙ্গ এভারেস্টে ওঠার জন্য। চলতি সপ্তাহেই যাত্রা করবেন এভারেস্টের উদ্দেশে। একসময় বিছানায় শুয়ে দিন পার করা মানুষটি অদম্য মানসিক শক্তির জোরে পার করতে চান পথের বাধা। মূলত এভারেস্ট যাত্রার মধ্যে দিয়ে এই রোগ সম্পর্কে গড়ে তুলতে চান সচেতনতা।

জেমি ম্যাকনস বলেন, যখন আমার বয়স ৭ বছর তখন থেকেই এভারেস্টে ওঠার স্বপ্ন দেখতাম। কিন্তু হঠাৎ এভাবে প্যারালাইজড হয়ে যাবার পর ভীষণ আফসোস হতো। কেন আরও আগে উদ্যোগ নিলাম না!

৮ বছর আগে পক্ষাঘাতগ্রস্ত হয়ে কোমরের নিচ থেকে অবশ হয়ে যায় জেমির। সে সময় ভাবতেও পারেননি ফের উঠে দাঁড়াতে পারবেন। তবে চিকিৎসকদের উৎসাহে আবারও ফিরে পান মনোবল। দীর্ঘ চিকিৎসার পর এবার অসাধ্য সাধনের প্রচেষ্টা তার।

যখন ফিজিওথেরাপি নেয়া শুরু করলেন, তখন চিকিৎসকরা একটা কথাই জিজ্ঞেস করতেন জেমিকে। তোমার লক্ষ্য কী? জেমি বলছেন, আমার এই লক্ষ্যের কথা শুনে তারা উৎসাহ দিতে শুরু করলেন। একটা সময় আমারও মনে হলো, আমাকে পারতেই হবে।

জেমির সাথে থাকবেন ৫-৬ জনের ছোট্ট একটি টিম। যারা প্রতিকূল পরিবেশ মোকাবেলায় তাকে সহায়তা করবেন।

জয়নিউজ/পিডি

আরও পড়ুন
লোড হচ্ছে...