ভিয়ারিয়ালের স্বপ্ন গুড়িয়ে ফাইনালে লিভারপুল

0

প্রথম লেগে পিছিয়ে ছিল দুই গোলে। সেই ঘাটতি পুষিয়ে স্বপ্নের ফাইনালে যেতে ভিয়ারিয়ালকে করতে হত দুর্দান্ত কিছু। প্রথমার্ধে উজ্জীবিত ফুটবলে লিভারপুলকে কোণঠাসা করে দুই লেগ মিলিয়ে সমতা টেনে তার অনেকটাই পূরণ করে আশাও জাগালেও শেষ পর্যন্ত খেই হারিয়ে ফেলে স্প্যানিশ দলটি। কারণ, বিরতির পরই দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়ে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে চলে গেল ইয়ুর্গেন ক্লপের দল।

মঙ্গলবার রাতে প্রতিপক্ষের মাঠে সেমি-ফাইনালের দ্বিতীয় লেগে লিভারপুল জিতল ৩-২ গোলে। যাতে দুই লেগ মিলিয়ে ৫-২ গোলের অগ্রগামিতায় প্যারিসের ফাইনালের টিকেট নিশ্চিত করল ইংলিশ ক্লাবটি। আর এতেই ৫ বছরের মধ্যে তৃতীয়বার ফাইনালে নাম লেখাল ইয়ুর্গেন ক্লপের দল। সেইসঙ্গে মৌসুমে চারটি শিরোপা জয়ের সম্ভাবনাও বাঁচিয়ে রাখল ভালোভাবে।

জুভেন্টাস-বায়ার্ন মিউনিখকে বিদায় দিয়েই ফাইনালের দরজা পর্যন্ত চলে এসেছিল ভিয়ারিয়াল। দ্বিতীয় লেগেও যেভাবে সূচনা করেছিল তাতে অবিশ্বাস্য প্রত্যাবর্তনের বার্তা দিচ্ছিল এমেরির দল। তৃতীয় মিনিটেই লিভারপুলকে স্তব্ধ করে দেন বুলায়ে দিয়া। তার টিম এফোর্টে করা দারুণ গোলের পর ৪১ মিনিটে দর্শনীয় গোল করে লিভারপুলের ওপর পাহাড় সমান চাপ বাড়িয়ে দেন ফ্রান্সিস ককেলিন। অসাধারণ এক হেডে পরাস্ত করেন অ্যালিসনকে।

স্বাগতিকদের লড়াইয়ের তেজটা এই পর্যন্তই ছিল বলা চলে। দ্বিতীয়ার্ধে দিয়াজকে নামানোর পর মরিয়া হয়ে খেলা শুরু করে রেডরা। আর তাতে শুরুর দিকে যে ধার দেখা যাচ্ছিল সেখান থেকে পিছিয়ে আসতে থাকে হলুদ শিবির। সুযোগে ৬২ মিনিটে স্কোর ২-১ করেন ফ্যাবিনহো।

মোহাম্মদ সালাহর অ্যাসিস্টে ব্রাজিলিয়ান এই মিডফিল্ডার বল পাঠিয়ে দেন গোলকিপারের দুই পায়ের ফাঁক দিয়ে। এরপর ৬৭ মিনিটে দিয়াজ গোল করলে একাধিপত্য নিশ্চিত হয় লিভারপুলের। ট্রেন্ট আলেক্সান্ডার আর্নোল্ডের ক্রসে হেড করে প্রতিপক্ষ গোলকিপারের দুই পায়ের মাঝখান দিয়ে জালে বল পাঠান কলম্বিয়ান তারকা।

সমতা ফেরানোর পর লিভারপুলের পরের গোলটির জন্য অবশ্য অবদান ভিয়ারিয়াল গোলকিপার রুলির। ৭৪তম মিনিটে গোল বাঁচাতে পেনাল্টি এরিয়া ছেড়েই বের হয়ে আসেন রুলি। কিন্তু তাকে বোকা বানিয়ে ওই সুযোগে অরক্ষিত জালে বল পাঠান সাদিও মানে।

শিষ্যদের এই অসামান্য পারফরম্যান্সে অনন্য কীর্তির খাতায় নাম উঠেছে লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপেরও। এক মৌসুমে তিনি-ই প্রথম কোচ; যিনি এফএ কাপ, লিগ কাপ ও চ্যাম্পিয়নস লিগের ফাইনালে পৌঁছানোর কৃতিত্ব দেখিয়েছেন।

আজ রাত ১টায় দ্বিতীয় সেমি-ফাইনালে রিয়াল মাদ্রিদ ও ম্যানচেস্টার সিটির মধ্যে জয়ী দলের বিপক্ষে আগামী ২৮ মে শিরোপা লড়াইয়ে নামবে ক্লপের দল। প্রথম লেগে ৪-৩ গোলে জেতা সিটি ম্যাচটি খেলতে নামবে সান্টিয়াগো বার্নাব্যুতে।

এন-কে

আরও পড়ুন
লোড হচ্ছে...