পুতিনের সাক্ষাৎ চান পোপ ফ্রান্সিস

ইউক্রেন যুদ্ধের ইতি টানতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করার ইচ্ছা প্রকাশ করেছেন ক্যাথলিক খ্রিষ্টানদের সর্বোচ্চ ধর্মগুরু পোপ ফ্রান্সিস।

- Advertisement -

ইতালির ‘কোরিয়ারে ডেলা সেরা’ পত্রিকায় মঙ্গলবার এক সাক্ষাৎকারে পুতিনের সঙ্গে বৈঠকের জন্য অনুরোধের কথা জানান পোপ। তবে, রাশিয়ার পক্ষ থেকে এখনও এ বিষয়ে কোনো সাড়া মেলেনি।

- Advertisement -google news follower

সাক্ষাৎকারে পোপ বলেন, রুশ অর্থোডক্স চার্চের প্রধান ধর্মযাজক ইউক্রেন যুদ্ধে পূর্ণ সমর্থন জানিয়েছেন। তবে তিনি পুতিনের অনুসারী হতে পারেন না। খবর রয়টার্সের।

ইউক্রেনে যুদ্ধ শুরুর পর গত মার্চে সেখানকার রুশ দূতাবাস সফর করেছিলেন পোপ ফ্রান্সিস। ইতালীয় পত্রিকার সাক্ষাৎকারে তিনি জানান, যুদ্ধের প্রায় তিন মাসের মাথায় এসে তিনি ভ্যাটিকানের শীর্ষ কূটনীতিককে রুশ প্রেসিডেন্ট পুতিনের কাছে একটি বার্তা পাঠাতে বলেছেন।

- Advertisement -islamibank

সে বার্তাতেই পুতিনের সঙ্গে দেখা করার আগ্রহ প্রকাশ করে পোপ লিখেছেন, ‘আমি মস্কো যেতে ইচ্ছুক। ক্রেমলিন নেতার (পুতিন) এর অনুমতি দেওয়া প্রয়োজন। আমরা এখনও কোনো সাড়া পাইনি। তাই, বিষয়টি নিয়ে এখনও চেষ্টা করে যাচ্ছি।’

‘আমার মনে হচ্ছে, প্রেসিডেন্ট পুতিন এ সময়ে আলোচনায় বসতে পারবেন না কিংবা বসতে চাচ্ছেন না। কিন্তু, এত বর্বরতা আপনি কীভাবে বন্ধ না করে থাকতে পারেন? ২৫ বছর আগে রুয়ান্ডায় আমরা একই ধরনের পরিস্থিতির মধ্য দিয়ে গেছি’, বলেন পোপ।

এর মধ্য দিয়ে ১৯৯৪ সালের আফ্রিকার ওই দেশে গণহত্যার সঙ্গে ইউক্রেনে রাশিয়ার হত্যাযজ্ঞের তুলনাই যেন টেনে আনতে চেয়েছেন পোপ।

এন-কে

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM