নিউমার্কেটে সংঘর্ষ: ৫ কলেজ শিক্ষার্থী গ্রেফতার

0

রাজধানীর নিউমার্কেটে শিক্ষার্থী ও ব্যবসায়ী-কর্মচারীদের সংঘর্ষে দুজন নিহতের ঘটনায় দায়ের করা মামলায় ঢাকা কলেজের পাঁচ শিক্ষার্থীকে গ্রেফতার করেছে গোয়েন্দা (ডিবি) পুলিশ।

বৃহস্পতিবার (২৮ এপ্রিল) দুপুরে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে ডিবিপ্রধান এ কে এম হাফিজ আক্তার এ তথ্য জানান।

গ্রেফতাররা হলেন—হিসাববিজ্ঞান বিভাগের আব্দুল কাইয়ূম, সমাজবিজ্ঞান বিভাগের পলাশ ও ইরফান, বাংলা বিভাগের ফয়সাল, ইসলামের ইতিহাস বিভাগের জুনায়েদ।

তিনি বলেন, সংঘর্ষের ঘটনায় দুটি হত্যা মামলার তদন্ত করছিলাম। এ হত্যাকাণ্ডের সঙ্গে সংশ্লিষ্ট পাঁচজনকে গ্রেফতার করা হয়েছে। তারা প্রত্যক্ষভাবে হামলায় অংশ নেয় এবং সশস্ত্রভাবে হামলার অগ্রভাবে অংশ নেয়।

গত ১৮ এপ্রিল দিনগত রাত ১২টার দিকে ঢাকা কলেজের শিক্ষার্থীদের সঙ্গে নিউমার্কেটের ব্যবসায়ী ও কর্মচারীদের সংঘর্ষ শুরু হয়। প্রায় আড়াই ঘণ্টা চলে এ সংঘর্ষ। এরপর রাতে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসলেও মঙ্গলবার সকাল ১০টার পর থেকে ফের দফায় দফায় শুরু হয় সংঘর্ষ। যা চলে সন্ধ্যা পর্যন্ত।

এদিকে, নিউমার্কেটে সংঘর্ষের ঘটনায় নিহত নাহিদ হাসান ও মুরসালিনের পরিবারের পক্ষ থেকে ডিএমপির নিউমার্কেট থানায় দুটি হত্যা মামলা করা হয়। নাহিদের বাবা নাদিম হোসেন ও মুরসালিনের ভাই নুর মোহাম্মদ মামলা দুটির বাদী।

এছাড়া পুলিশের পক্ষ থেকে আরও দুটি মামলা করা হয়। এ চার মামলায় মোট আসামি করা হয়েছে এক হাজার ৫৫০ জনকে। এর মধ্যে পুলিশের একটি মামলায় বিএনপি নেতা মকবুলসহ ২৪ জনের নাম উল্লেখ করা হয়। অন্য তিনটি মামলায় অজ্ঞাত ব্যক্তিদের আসামি করা হয়।

চারটি মামলার মধ্যে দুটি হত্যা মামলা অর্থাৎ নাহিদ ও মুরসালিন হত্যা মামলা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশে হস্তান্তর করা হয়। ফলে মামলা দুটির তদন্ত করছে ডিবি।

জয়নিউজ/পিডি

আরও পড়ুন
লোড হচ্ছে...