মারিউপোলে ফের যুদ্ধবিরতির ঘোষণা

0

মারিউপোলে আবারো যুদ্ধবিরতির ঘোষণা দিয়েছে রাশিয়া। বেসামরিক নাগরিকদের নিরাপদে সরে যাওয়ার সুযোগ দিতে যুদ্ধবিরতির ঘোষণা দেওয়া হয়েছে। খবর আলজাজিরার।

তবে ইউক্রেনের প্রতি মিটার মাটির জন্য লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

এরই মধ্যে ইউক্রেনের রুশ অভিযানের মধ্যেই কিয়েভের সামরিক ঘাঁটি গুঁড়িয়ে দেওয়ার দাবি করেছে মস্কো।

ইউক্রেনের সামরিক ঘাঁটি লক্ষ্য করে বিমান হামলা চালানোর ভিডিও প্রকাশ করে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়। উচ্চ ক্ষমতাসম্পন্ন সমরাস্ত্র দিয়ে ইউক্রেনের ভূমি থেকে আকাশে উৎক্ষেপণযোগ্য ক্ষেপণাস্ত্র গুঁড়িয়ে দেওয়া হয় বলেও জানানো হয়। সাধারণ মানুষকে সরিয়ে নিতে জাতিসংঘ ও রেড ক্রস কর্মীদের সরাসরি আহ্বান জানিয়েছে মস্কো।

অব্যাহত রুশ অভিযানে ধ্বংসস্তূপে পরিণত হয়েছে মাইকোলাইভ, ইরপিনসহ বিভিন্ন শহর। ধ্বংসযজ্ঞ সরানোর পাশাপাশি মরদের ও জীবিতদের উদ্ধারে চলছে অভিযান।

তবে যে কোনো মূল্যে ইউক্রেনের সার্বভৌমত্ব রক্ষার ঘোষণা পুনর্ব্যক্ত করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। দোনবাস অঞ্চলে রুশ সেনারা নতুন করে হামলার ছক কষছে উল্লেখ করে তিনি বলেন, পুতিনে সেনাদের প্রতিহত করতে ব্যাপক প্রস্তুতি নিয়েছে ইউক্রেনের সেনারা।

এদিকে ইস্তাম্বুলে অনুষ্ঠিত শান্তি আলোচনায় অনেক অগ্রগতি হয়েছে বলে জানিয়েছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। শুক্রবার আবারো দু’পক্ষ আলোচনায় বসতে যাচ্ছে বলে জানিয়েছে গণমাধ্যম।

জয়নিউজ/পিডি

আরও পড়ুন
লোড হচ্ছে...