মূর্তি ফিরে পেতে আদালতে চীনারা

একজন বৌদ্ধ ভিক্ষুর হাজার বছরের পুরানো মূর্তি ফিরে পেতে নেদারল্যান্ডসের একটি আদালতের শরণাপন্ন হয়েছে চীনের একটি গ্রামের মানুষ। মূর্তিটিকে নিজেদের আধ্যাত্মিক নেতার দাবি করে এর মালিকানা চাইছে তারা।

- Advertisement -

চীনের পূর্বাঞ্চলীয় ছোট্ট গ্রামটির নাম ইয়াংচুন। সেখানকার বাসিন্দাদের অভিযোগ, ডাচ সংগ্রাহক অস্কার ভ্যান অভরিম চুরি হয়ে যাওয়া একটি মূর্তি কিনেছেন।

- Advertisement -google news follower

বুধবার (৩১ অক্টোবর) আমস্টারডাম ডিস্ট্রিক্ট কোর্টে মূর্তিটি নিয়ে যুক্তিতর্ক অনুষ্ঠিত হয়। যুক্তিতর্ক শেষে গ্রামের মুখপাত্র লিন ওয়েন কিং বলেন, আমরা এই মূর্তিটির সঙ্গেই বড় হয়েছি। তিনি আমাদের আধ্যাত্মিক নেতা। আমাদের জন্য তাকে ফিরে পাওয়াটা সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়।

আদালতের কাছে গ্রামবাসীর আবেদন, মনুষ্য আকৃতির বৌদ্ধ মূর্তিটি যেন তাদের মন্দিরে ফেরত দেওয়া হয়। ১৯৯৫ সালে এটি চুরি হয়েছিল। এর আগে শত শত বছর ধরে এর পূজা করে আসছিলেন তারা।

- Advertisement -islamibank

চুরি যাওয়ার দুই দশক পর ২০১৫ সালে গ্রামবাসী দাবি করেন, বুদাপেস্টের ন্যাশনাল হিস্ট্রি মিউজিয়ামের মমি ওয়ার্ল্ড এক্সিবিশনে প্রদর্শন করা ওই মূর্তিটি আসলে তাদের মন্দিরের।

স্ক্যান করলে মূর্তিটির ভেতরে একটি কঙ্কাল দৃশ্যমান হয়। এতে প্রতীয়মান হয়, চীনের ওই ভিক্ষু প্রায় হাজার বছর আগে সাং রাজবংশের সময়কালের একজন সন্ন্যাসী ছিলেন।

তবে ডাচ সংগ্রাহক অস্কার ভ্যান অভরিম আদালতকে জানান, মূর্তিটি তার ছিল না। ২০১৫ সালে একজন চীনা সংগ্রাহকের কাছ থেকে বিনিময়ের মাধ্যমে তিনি এটি সংগ্রহ করেন।

মামলাটি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে।

আগামী ১২ ডিসেম্বর এই মামলার রায় দেবেন আদালত।-দ্য গার্ডিয়ান

জয়নিউজ/আরসি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM